ঢাকা, শনিবার   ২৫ জুন ২০২২,   আষাঢ় ১১ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
পদ্মায় স্বপ্নপূরণের ক্ষণগণনা
১৮দিন
:
১৯ঘণ্টা
:
০৬মিনিট
:
১০সেকেন্ড
সর্বশেষ:
সবাইকে কৃতজ্ঞতা জানালেন প্রধানমন্ত্রী পদ্মা সেতুর মধ্য দিয়ে দেশ নতুন যুগে প্রবেশ করেছে: শিক্ষামন্ত্রী মাথা নোয়াইনি, কখনো নোয়াবো না: প্রধানমন্ত্রী জনসভাস্থলে লাখো মানুষের ঢল দেশে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৭৩ পদ্মা সেতুতে টোল দিলেন প্রধানমন্ত্রী উদ্বোধন করা হলো স্বপ্নের পদ্মা সেতুর কারো বিরুদ্ধে কোনো অভিযোগ নেই, বললেন প্রধানমন্ত্রী

সর্বকালের সেরা হওয়ার মতো ব্যক্তিত্ব নেই মেসির!

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৫ জুন ২০২২  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 

লিওনেল মেসিকে নিয়ে রোজ কিছু না কিছু বলেই থাকেন ফুটবল জগতের বর্তমান বা সাবেকরা। শ্রেষ্ঠত্বের প্রশ্নে যেমন তার প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো তেমনি সর্বকালের সেরা প্রশ্নেও উঠে আসে তার নাম। অনেকের চোখেই ফুটবল ইতিহাসের সর্বকালের সেরা খেলোয়াড়টির নাম লিওনেল মেসি। পেলে-ম্যারাডোনার সেই অমীমাংসিত শ্রেষ্ঠত্বের বিতর্কে মেসির নামটাও বেশ জোরের সঙ্গে উচ্চারিত হচ্ছে আজকাল। তবে ভিন্নমতও আছে।

 

মেসিকে সর্বসেরা মানতে নারাজ নেদারল্যান্ডের কিংবদন্তি মার্কো ভ্যান বাস্তেন। তিনবারের ব্যালন ডি’অর জয়ী এসি মিলানের সাবেক তারকা সম্প্রতি লিওনেল মেসিকে নিয়ে তার মত জানিয়েছেন। তার মতে সাতবারের ব্যালন ডি'অর জয়ী মেসি সর্বকালের সেরা তিন ফুটবলারের একজন নন। তার বিবেচনায় সবার সেরা হতে যেসব গুণের দরকার পড়ে তার মধ্যে ব্যক্তিত্বের প্রশ্নে পিছিয়ে আছেন আর্জেন্টাইন তারকা।"

 

ফ্রান্স ফুটবলকে বাস্তেন বলেন, 'আমার জন্য পেলে, ম্যারাডোনা (ডিয়েগো) এবং ক্রুইফ (ইয়োহান) সর্বকালের সেরা তিন ফুটবলার।'

 

খেলোয়াড় হিসেবে তার বেড়ে ওঠার সময়ে ক্রুইফের ভূমিকা ও পেলে-ম্যারাডোনার অসাধারণ ফুটবলশৈলীর কথা স্মরণ করে তিনি আরও বলেন, 'একজন বাচ্চা হিসেবে আমি তখন ক্রুইফের মতো হতে চাইতাম। সে ছিল আমার বন্ধু। আমি তাকে মিস করি। পেলে ও ম্যারাডোনাও অবিশ্বাস্য ছিলেন।'

 

তবে বর্তমান সময়ের সবচেয়ে বড় তারকা  যাকে বলা হয়ে থাকে, সাবেক ও বর্তমানের অনেকের চোখেই সর্বকালের সেরা মেসিকে নিয়ে এই ডাচ ফুটবলারের মন্তব্য হয়তো পীড়ার কারণ হবে মেসি সমর্থকদের। মেসিকে খুব বড় খেলোয়াড় মনে করলেও সর্বকালের সেরা তিন তারকার একজন ভাবতে নারাজ তিনি। তার চোখে মেসির সেই গুণাবলিই নেই যা তাকে সেই চূড়ায় স্থান দিতে পারে।

 

মেসির মধ্যে তিনি দেখছেন ব্যক্তিত্বের অভাব। তিনি মনে করেন, এই আর্জেন্টাইন সে ব্যক্তিটি নন যিনি যুদ্ধের ময়দানে নিজেকে সবার সামনে রেখে ঝাঁপিয়ে পড়তে পারেন। তার ভাষায়, 'মেসিও অনেক বড় খেলোয়াড়, কিন্তু ম্যারাডোনা দলের মধ্যে সবসময়ই আর বেশি ব্যক্তিত্বসম্পন্ন ছিলেন। মেসি সেই ব্যক্তিটি নন, যে যুদ্ধের ময়দানে নিজেকে সবার সামনে রাখে।'

 

বাস্তেন সেরা খেলোয়াড় হিসেবে আরও কয়েকজনের নাম অবশ্য উল্লেখ করেছেন। তিনি বলেন, ক্রিস্টিয়ানো রোনালদো, প্লাতিনি (মিচেল) কিংবা জিদানের (জিনেদিন) নামও আমি ভুলছি না।

 

এই বিভাগের আরো খবর