ঢাকা, শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৩ ১৪২৭

ব্রেকিং:
টিকা নেওয়ার ১২ দিন পর করোনায় আক্রান্ত ত্রাণ সচিব! জিয়াউর রহমানের রাষ্ট্রীয় খেতাব বাতিলের প্রক্রিয়া শুরু করেছে জামুকা
সর্বশেষ:
ক্লাসে পাঠদান শুরু হলেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা করোনায় ইবির অধ্যাপকের মৃত্যু ফেনীর কাশিমপুরে খাবারের ফ্যাক্টরিতে ভয়াবহ আগুন

সাইবার হামলার আশঙ্কায় রাতে সব ব্যাংকের বুথ বন্ধের নির্দেশ

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২০  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

 

কেন্দ্রীয় ব্যাংক দেশে অনলাইন ব্যাংকে সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা জারি করেছে। উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ এই হামলা চালাতে পারে বলে আশংকা করা হচ্ছে। তাই দেশের ব্যাংকগুলোকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

 

এই হামলার আশঙ্কার খবর পেয়ে অনেক ব্যাংক অনলাইন ব্যাংকিং সেবা সীমিত করেছে এনেছে। আবার কোনো কোনো ব্যাংক অন্য ব্যাংকের গ্রাহকদের এটিএম থেকে টাকা তুলতে করতে দিচ্ছে না। দেশের বড় সেবাদাতা ডাচ বাংলা ব্যাংক রাতে এটিএম লেনদেন পুরোপুরি বন্ধ রেখেছে। সাইবার হামলার আশঙ্কায় জারি করা সতর্কতা না তুলে নেওয়া পর্যন্ত এসব ব্যবস্থা অব্যাহত থাকবে বলে জানা গেছে।

 

কেন্দ্রীয় ব্যাংকের কাছে আগস্ট মাসের মাঝামাঝিতে তথ্য আসে, ‌‌‍‌‌'বিগল বয়েজ' নামে একটি হ্যাকার গ্রুপ ব্যাংকগুলোতে সাইবার হামলা চালাতে পারে। গ্রুপটি উত্তর কোরিয়ার বলে কেন্দ্রীয় ব্যাংককে জানানো হয়েছে। এর পরিপ্রেক্ষিতে গত ২৭ আগস্ট ব্যাংকগুলোকে সতর্ক থাকার জন্য চিঠি দেয়। চিঠি পাওয়ার প্রত্যেকটা ব্যাংকই বিশেষ ব্যবস্থা নিয়েছে।

এই বিভাগের আরো খবর