Berger Paint

ঢাকা, মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৩ ১৪২৭

ব্রেকিং:
১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প! চির নিদ্রায় শায়িত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম অস্ত্র মামলায় সাহেদ করিমের যাবজ্জীবন কারাদণ্ড ২৪ বলে ৮২, ৯ বলে ৭ ছক্কা, নতুন রেকর্ড আইপিএলে এমসি কলেজে স্বামীকে বেঁধে রেখে স্ত্রীকে গণধর্ষণ: ছাত্রলীগ নেতা রাজনও গ্রেফতার এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ : রনি ও রবিউল গ্রেফতার ৭৪-এ পা রাখলেন শেখ হাসিনা
সর্বশেষ:
সৌদিতে শিডিউল ফ্লাইটের অনুমতি পেয়েছে বিমান ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত সাহেদের বিরুদ্ধে অস্ত্র মামলার রায় আজ কাশ্মীর সীমান্তে পাক-ভারত উত্তেজনা, এক সেনা নিহত

সুন্দরগঞ্জে বন্যায় ক্ষয়ক্ষতির পরিমান ২১ কোটি টাকা

হযরত বেল্লাল, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২০  

পঠিত: ৭৯০
ছবি- প্রতিদিনের চিত্র

ছবি- প্রতিদিনের চিত্র

 

চলতি মৌসুমে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় দীর্ঘ মেয়াদী বন্যায় ক্ষয়ক্ষতির পরিমান দাড়িয়েছে ২০ কোটি, ৭২ লাখ, ৬৮ হাজার ৯৫০ টাকা। উপজেলার ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভায় জরিপ করে বিভিন্ন সরকারি  দপ্তর ক্ষয়ক্ষতির পরিমান নিরুপন করেছে। তবে তিস্তা নদী বেষ্টিত তারপুর, বেলকা, হরিপুর, চন্ডিপুর, কঞ্চিবাড়ি, শান্তিরাম, শ্রীপুর ও কাপাসিয়া ইউনিয়নে ক্ষয়ক্ষতির পরিমান বেশি।

 

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় ১৫ কিলোমিটার পাকা, ৫৫ কিলোমিটার কাঁচা, ৭০ কিলোমিটার চলাচলের রাস্তাঘাট ও ১৮টি কালভাট, সেতু এবং ব্রিজ বিনষ্ট হয়েছে। এছাড়া ৪৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং ১১টি মাধ্যমিক স্তরের স্কুল ও মাদরাসা বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে। কৃষিক্ষেত্রে বীজতলা, তোষাপাট, উঠতি ফসলসহ আবাদি জমি, তারতরকারি ক্ষেত বিনষ্ট হয়েছে। অপরদিকে বন্যায় এবং নদী ভাঙনে হাজার ঘরবাড়ি, গৃহপালিত পশুপাখি, বনজ সম্পদ ক্ষতিগ্রস্থ হয়েছে। সবমিলে বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে প্রায় ২১ কোটি টাকার সম্পদ। হরিপুর ইউপি চেয়ারম্যান নাফিউল ইসলাম জিমি জানান, বন্যায় তার ইউনিয়নের চরাঞ্চলের সকল রাস্তাঘাট ক্ষতিগ্রস্থ হয়েছে। চরবাসির চলাচলের রাস্তাঘাট সমুহ বন্যায় ছিন্ন বিছিন্ন হয়ে গেছে।

 

তিনি আরও বলেন শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান, চিকিৎসা কেন্দ্র, ঘরবাড়ি, মৎম্য খামার, বীজতলা, তরিতরকারির ক্ষেত, গৃহপালিত পশুপাখি ক্ষতিগ্রস্থ হয়েছে। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সৈয়দ রেজা-ই মাহমুদ জানান, বন্যার পানি দীর্ঘদিন জেমে থাকার কারণে অনেক ফসলের ক্ষতি হয়েছে। উপজেলা নিবার্হী অফিসার কাজী লুতফুল হাসান জানান, সকল সরকারি দপ্তর বন্যায় ক্ষয়ক্ষতির পরিমান নিরুপন করে তা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এই বিভাগের আরো খবর