ঢাকা, মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯,   অগ্রাহায়ণ ৫ ১৪২৬

ব্রেকিং:
৫ বছরের জন্য নিষিদ্ধ শাহাদাত কাল থেকে অনির্দিষ্টকালের জন্য ট্রাক-কাভার্ডভ্যান শ্রমিকদের কর্মবিরতি
সর্বশেষ:
শেষ টেস্ট খেলতে কলকাতার পথে টাইগাররা, মূল চ্যালেঞ্জ বোলারদের মনে করেন পেসার আল-আমিন হোসেন পেঁয়াজের পর চালের দাম বাড়ানোর ষড়যন্ত্র চলছে : নাসিম পদ্মা সেতুতে বসেছে ১৬তম স্প্যান আজ কার্গো বিমানে পেঁয়াজের প্রথম চালান আসছে বিটিআরসির কলসেন্টারে ৭ হাজার ৯০৮ অভিযোগ প্রধানমন্ত্রী আজ রাতে দেশে ফিরছেন তিনটি বিলে সম্মতি প্রদান করেছেন রাষ্ট্রপতি

সৌদিতে নির্যাতিত হয়ে আবার দেশে ফিরলেন নারী শ্রমিকরা

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২২ জুলাই ২০১৮   আপডেট: ২২ জুলাই ২০১৮

পঠিত: ২৫

সৌদি আরর থেকে নির্যাতিত হয়ে দেশে ফেরৎ আসা মানুষের ঢল যেনো থামছেই না। এ কাতারে শামিল হলেন আরো বেশ কিছু নারী-পুরুষ। শনিবার রাত সাড়ে ৯টায় ও সাড়ে ১০টায় দুটি ফ্লাইটে ৩৪ জন নারী ও ৬২ জন পুরুষ শ্রমিক দেশে ফিরে এসেছেন।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্ক থেকে মনিরুল ইসলাম নামের এক কর্মী বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আমরা প্রবাসী কল্যাণ ডেস্ক থেকে যতটুকু সাহায্য করার করেছি।

সৌদি আরবে গৃহকর্তাদের নির্যাতনের শিকার হয়ে শূন্য হাতে ফিরেছেন এসব শ্রমিক। যাদের সবার হাতে পুটলি আর চোখে-মুখে হতাশার ছাপ ছিলো।

উল্লেখ্য, দীর্ঘ ছয় বছর বন্ধ রাখার পর ২০১৫ সালের ১ ফেব্রুয়ারি থেকে কর্মী নেওয়ার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে সৌদি আরব। তারপর থেকেই ভাগ্যে চাকা ঘুরাতে সেখানে নতুন করে পাড়ি দিতে থাকে সাধারণ মানুষ। কিন্তু ভাগ্য আর বদলায়নি। সহ্য করতে হয়েছে অনেক নির্যাতন, ফিরতে হচ্ছে দেশে।  গত মে মাস থেকে প্রায় সাড়ে তিনশত নারী শ্রমিক দেশে ফিরেছেন।