ঢাকা, শনিবার   ০৬ মার্চ ২০২১,   ফাল্গুন ২২ ১৪২৭

ব্রেকিং:
ট্রাম্প ও তার ছেলের বিরুদ্ধে মামলা
সর্বশেষ:
ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে বিক্ষোভ চলছেই মিয়ানমারে কূটনৈতিক বিদ্রোহ

২৪মে খুলছে সব পাবলিক বিশ্ববিদ্যালয়: শিক্ষামন্ত্রী

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২১  

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, ছবি- সংগৃহীত।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, ছবি- সংগৃহীত।

 

দীর্ঘ এক বছরের বেশি সময় বন্ধের পর আগামী ২৪ মে থেকে বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ সোমবার এক জরুরি সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ সিদ্ধান্তের কথা জানান।

 

গত বছরের ১৭ মার্চ করোনার প্রাদুর্ভাব থেকে রক্ষা পেতে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। কয়েক ধাপে বাড়ানোর পর ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়।

 

মন্ত্রী জানান, দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে শ্রেণিকক্ষে পাঠদান ২৪ মে থেকে শুরু হবে এবং হল খুলবে ১৭ মে। এর আগে সকল ধরনের পাঠদান ও পরীক্ষা বন্ধ থাকবে। ১৭ মে এর আগে বিশ্ববিদ্যালয়ের সকল আবাসিক শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারিদের করোনা টিকা প্রদান করা হবে।

 

এছাড়া, বিসিএস পরীক্ষার আবেদন ও পরীক্ষার তারিখ বিশ্ববিদ্যালয় খোলার সঙ্গে সঙ্গতি রেখে নির্ধারণ করা হবে। স্কুল কলেজ খোলার বিষয়ে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলমান ছুটির পর জানানো হবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

 

করোনার প্রাদুর্ভাব কমে আসায় চলতি বছরের শুরু থেকেই বিভিন্ন মহল থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়ার দাবি আসতে থাকে। এ নিয়ে আন্দোলনে নামে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

 

আরো পড়ুন: তালা ভেঙে হলে প্রবেশ করলেন ঢাবি শিক্ষার্থীরা

 

সর্বশেষ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোর ফটকের তালা ভেঙে প্রবেশ করেন। এরপর ঢাবি, রাবিসহ আরও কিছু বিশ্ববিদ্যালয়ে আন্দোলন ছড়িয়ে পড়েছে।

 

এই বিভাগের আরো খবর