Berger Paint

ঢাকা, বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০,   কার্তিক ৭ ১৪২৭

ব্রেকিং:
করোনায় আক্রান্ত `সারেগামাপা`র ৪ বিচারক শারদীয় দুর্গাপূজা শুরু, আজ ষষ্ঠী নতুন বছরের শুরুতেই কমপক্ষে দুটি করোনার টিকা মিলবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্পেনে শনাক্ত করোনা রোগীর সংখ্যা ১০ লাখ ছাড়ালো অস্কফোর্ডের ভ্যাকসিন ট্রায়াল: ব্রাজিলে স্বেচ্ছাসেবীর মৃত্যু
সর্বশেষ:
লাইফ সাপোর্টে ব্যারিস্টার রফিক-উল হক এইচএসসির ফরম পূরণের আংশিক টাকা ফেরত পাবেন শিক্ষার্থীরা সাবরিনার মামলায় দুই ওসিকে শোকজ যুক্তরাষ্ট্রে নাইটক্লাবে বন্দুক হামলায় নিহত ৩ আইপিএলের সাফল্যে অবাক হয়নি সৌরভ

৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ৭ অক্টোবর ২০২০  

পঠিত: ৩২৬
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

 

'৭ই মার্চ' জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেওয়া ভাষণের দিনকে ঐতিহাসিক দিবস হিসেবে ঘোষণার প্রস্তাব অনুমোদন দিয়েছে- মন্ত্রিসভা।

 

আজ বুধবার (৭ অক্টোবর, ২০২০) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভিডিও কন্ফারেন্সের মাধ্যমে মন্ত্রিসভার বৈঠক হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে এবং মন্ত্রীরা সচিবালয় থেকে বৈঠকে যোগ দেন।

 

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ৭ই মার্চ ঐতিহাসিক এই দিনটি সবাই জানেন। জাতির পিতা শেখ মুজিবুর রহমানের দৃঢ় বলিষ্ঠ নেতৃত্বের নির্দেশনা ও জাতীয় জাগরণের বহিঃপ্রকাশ ঘটেছিল ১৯৭১ সালের ৭ মার্চে সোহরাওয়ার্দী উদ্যানে দেয়া ভাষণে। আমাদের দেশে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার মূল প্রেরণাই ছিল বঙ্গবন্ধুর দেয়া ৭ মার্চের ভাষণ।

 

প্রধানমন্ত্রী বলেন, এই ভাষণের আন্তর্জাতিক গুরুত্বও রয়েছে। এই ভাষণটিকে ইতিমধ্যে ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড’ রেজিস্টারে অন্তর্ভুক্ত করেছে 'ইউনেস্কো' । বৈঠকে উপস্থিতিরাও এই ভাষণকে 'জাতীয় জাগরণ' ও 'স্বাধীনতা যুদ্ধে'র এই দিনটিকে বাঙ্গালি জাতীর অন্যতম প্রেরণার উৎস হিসেবে 'উদযাপন' করার বিষয়টি প্রাসঙ্গিক মনে করেন।

 

৭ই মার্চ দিবসটি সকল মন্ত্রণালয়, বিভাগ, দফতর, সংস্থা তাদের নিজস্ব কর্মসূচির মাধ্যমে উদযাপন ও বাস্তবায়ন করবেন। তবে, এ দিন কোনো সরকারী ছুটি থাকবে না।

 

 

 

 

 

 

এই বিভাগের আরো খবর