Berger Paint

ঢাকা, সোমবার   ২৮ নভেম্বর ২০২২,   অগ্রাহায়ণ ১৪ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল প্রকাশ আবারও পেছালো যে কোনো মূল্যে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখা হবে: প্রধানমন্ত্রী চট্টগ্রামে শিশু আয়াত হত্যা : আসামি আবীর ফের রিমান্ডে ৫০ শিক্ষাপ্রতিষ্ঠানের কেউ পাস করেনি এসএসসিতে পাসের হার ৮৭.৪৪ শতাংশ সাংহাইয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষ, বিক্ষোভ

৮০তম জন্মদিন উদ্‌যাপন করলেন বাইডেন

সংবাদ বিশ্ব ডেস্ক

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২২  

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

 
৮০বছরে পা রাখলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কোনো প্রেসিডেন্ট দায়িত্বে থাকাবস্থায় নিজের জন্মদিন উদ্‌যাপন করে রেকর্ড গড়লেন। রোববার হোয়াইট হাউসে সাদামাটা আয়োজনে পরিবারের সদস্য ও ঘনিষ্ঠজনরা অংশ নেন।

 

বয়স কেবল একটি সংখ্যা, দায়িত্ব আর যোগ্যতাই-যে সব, তারই প্রমাণ রাখলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুভ জন্মদিন জোসেফ রবিনেট বাইডেন। তার আগে যুক্তরাষ্ট্রের প্রবীণতম প্রেসিডেন্ট ছিলেন রোনাল্ড রিগান। ১৯৮৯ সালে ৭৭ বছর ৩৪৯ দিনের মাথায় রিগান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসের দায়িত্ব নেন। সে রেকর্ড ভেঙে ব্যক্তিগত আশি বছর বয়সে বাইডেন সামলাচ্ছেন ক্ষমতাধর যুক্তরাষ্ট্র ও বিশ্ব রাজনীতি। বড় একটি মাইলফলকও অর্জন করলেন দেশটির ৪৬তম এই প্রেসিডেন্ট।

 

হোয়াইট হাউস জানায়, ফার্স্ট লেডি জিল বাইডেনের আয়োজনে ওয়াশিংটনে জন্মদিন পালন করেন বাইডেন। নাতনির বিয়ের জন্য ওয়াশিংটন ডিসিতে ছিল তার পুরো পরিবার। বাইডেনের জন্মদিনে আত্মীয়রা যোগ দিলেও আয়োজন ছিল সাদামাটা। সম্প্রতি, এক মেডিকেল চেকআপের রিপোর্টে বলা হয়, বয়স আশি হলেও বার্ধক্যজনিত তেমন কোনো শারীরিক সমস্যা নেই মার্কিন প্রেসিডেন্টের। সুযোগ পেলেই বেরিয়ে পড়েন সাইকেল নিয়ে। সময় পার করেন শরীরচর্চাসহ নানা খেলাধুলায়।

 

জো বাইডেন ১৯৪২ সালের ২০ নভেম্বর জন্মগ্রহণ করেন। মাত্র ২৯ বছর বয়সে তিনি মার্কিন ইতিহাসের কমবয়সী সিনেট সদস্য হন। ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছার কথা জানান বাইডেন। সেই নির্বাচনে প্রার্থী হলে তার বয়স হবে ৮২ বছর এবং নির্বাচনে জয়ী হলে ৮৬ বছর বয়স পর্যন্ত থাকতে হবে প্রেসিডেন্টের দায়িত্বে।

 

এসব সম্ভব হবে কি না–এমন প্রশ্নের উত্তরে মার্কিন সংবাদমাধ্যম এমএএনবিসিকে বাইডেন বলেন, 'আপনারা শুধু দেখতে থাকুন, কী হয়।' বয়স সম্পর্কে অপর এক প্রশ্নের উত্তরে রসিকতা করে তিনি বলেন, 'আমার কত বয়স হতে চলল, তা আমি বলতে পারছি না। এমনকি আমি সেই সংখ্যাটি উচ্চারণও করতে পারছি না।'

 

এদিকে জো বাইডেনকে দ্বিতীয় মেয়াদে প্রার্থী করা হবে কি না, তা নিয়ে এখন থেকেই চলছে আলোচনা। তবে ২০২৪ সালে নির্বাচন করার ইচ্ছার কথা জানালেও এখনও আনুষ্ঠানিক ঘোষণা দেননি তিনি।

এই বিভাগের আরো খবর