ঢাকা, বৃহস্পতিবার   ২৬ মে ২০২২,   জ্যৈষ্ঠ ১২ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
রাজধানীতে বাসা থেকে দুই যুবকের মরদেহ উদ্ধার প্রেমিকাকে ভিডিও কলে রেখে কলেজছাত্রের আত্মহত্যা বাইডেন যেতেই একসঙ্গে ৩ ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া টেক্সাসে স্কুলে গুলি: বাইডেনের ক্ষোভ, পতাকা অর্ধনমিত রাখার ঘোষণা গুলি করে খুন করা হয়েছে অভিনেত্রী পল্লবীকে! জার্মানিতেও ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স মেক্সিকোতে বন্দুকধারীদের হামলায় নিহত ১১

আফগানিস্তানে ৮ বিরোধী নেতাকে হত্যা করল তালেবান

সংবাদ বিশ্ব ডেস্ক

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২২  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 
ফগানিস্তানের বিরোধী গোষ্ঠীর আট প্রতিরোধ যোদ্ধাকে হত্যা করেছে তালেবান। স্থানীয় পুলিশ জানিয়েছে, শুক্রবার (২১ জানুয়ারি) দেশটির উত্তরাঞ্চলে গোলাগুলিতে এই হতাহতের ঘটনা ঘটেছে।

 

গেল বছরের আগস্টে পশ্চিমা-সমর্থিত আশরাফ গনির সরকারকে উৎখাত করে আফগানিস্তানের ক্ষমতায় আসে তালেবান। তখন তারা প্রতিরোধের মুখোমুখি হওয়ার কথা অস্বীকার করলেও এবার তাদের সশস্ত্র বিদ্রোহীদের মোকাবিলা করতে হচ্ছে।-খবর এএফপি

 

তালেবানের কট্টর শাসনের বিরুদ্ধে ইতিমধ্যে দেশটিতে প্রতিরোধ শুরু হয়েছে। বালখ প্রদেশে প্রয়াত তালেবানবিরোধী কমান্ডার আহমাদ শাহ মাসুদের ছেলের নেতৃত্বাধীন ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের (এনআরএফ) যোদ্ধারা শুক্রবার লড়াই করেছে।

 

প্রাদেশিক পুলিশের মুখপাত্র আসিফ ওয়াজিরি বলেন, তালেবানের সঙ্গে সরাসরি লড়াইয়ে এনআরএফের আট যোদ্ধা নিহত হয়েছেন। এছাড়া তাদের কাছ থেকে গোলাবারুদ ও মেশিন গানও জব্দ করা হয়েছে।

 

এ নিয়ে এনআরএফের কোনো বক্তব্য পাওয়া যায়নি। এদিকে আহমাদ মাসুদের সঙ্গে সপ্তাহদুয়েক আগে কথা বলেছেন তালেবান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মোত্তাকি। আহমাদ মাসুদ বর্তমানে ইরানের রাজধানী তেহরানে অবস্থান করছেন।

 

এরপর প্রতিরোধ আন্দোলনের এক কর্মকর্তা বলেন, তালেবান ও এনআরএফের অবস্থান সম্পূর্ণ ভিন্ন। তাদের মধ্যে আপসের কোনো সুযোগ নেই। গত বছর আফগানিস্তানে তালেবানের বিরুদ্ধে সর্বশেষ প্রতিরোধ গড়েছিল মাসুদের এনআরএফ। সেপ্টেম্বরে পানশির উপত্যকার পতন ঘটলে তারা পালিয়ে যান।

 

১৯৮০-এর দশকে সোভিয়েত বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে খ্যাতি অর্জন করে পানশির। ১৯৯০ সালে তারা তালেবানকেও রুখে দাঁড়িয়েছিল।

 

পানশিরের সিংহখ্যাত আহমেদ শাহ মাসুদকে ২০০১ সালে ৯/১১ হামলার দুদিন আগে হত্যা করে আল-কায়েদার যোদ্ধারা। পরে নির্বাসিত অন্যান্য আফগান নেতাদের সঙ্গে মিলে প্রতিরোধের দায়িত্ব নেয় তার ছেলে আহমাদ মাসুদ।

এই বিভাগের আরো খবর