ঢাকা, বুধবার   ১০ আগস্ট ২০২২,   শ্রাবণ ২৬ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
বিশ্বকাপের জন্য আকর্ষণীয় জার্সি উন্মোচন ব্রাজিলের চার বছর পর মালয়েশিয়ায় কর্মী পাঠানো শুরু আত্মঘাতী হামলায় পাকিস্তানের ৪ সেনা নিহত গাজায় অস্ত্রবিরতিতে জাতিসংঘের প্রশংসা আশুরার শোক মিছিলে নাইজেরিয়ার সেনাদের হামলা; বহু হতাহত ইসরাইলি দখলদারিত্ব শেষ না হওয়া পর্যন্ত আমাদের সংগ্রাম চলবে: হামাস ট্রাম্পের বাড়িতে এফবিআইয়ের অভিযান

বানভাসিদের পাশে নজরুল বিশ্ববিদ্যালয়

এস এম মোজতাহীদ প্লাবন

প্রকাশিত: ২৫ জুন ২০২২  

ছবি- প্রতিদিনেরচিত্র বিডি।

ছবি- প্রতিদিনেরচিত্র বিডি।


তকাল শুক্রবার জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ক্রিয়াশীল ১১টি সংগঠনের উদ্যোগে "বানভাসি মানুষের পাশে দাঁড়াই" শীর্ষক ত্রাণ বিতরণ কর্মসূচি পালিত হয়েছে।

 

বর্তমানে বাংলাদেশের বিভিন্ন অন্ঞ্চলে অঘাত হানছে ভয়াল বন্যা।মূলত গত কয়েকদিনের একটানা বৃষ্টি ও উজানের দেশ ভারত থেকে আসা অসীম পানিপ্রবাহের ফলে বিশেষ করে  সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনা জেলার লাখ লাখ মানুষ পানি বন্দী হয়ে যায়। এটি স্মরণকালের ভয়াবহ অবস্থা তৈরী করেছে। মানুষজন মানবেতর জীবনযাপন করছে এসব অন্ঞ্চলে।সরকারি বেসরকারি প্রতিষ্ঠানসহ  অনেক ঘরবাড়ি পানির নিচে চলে যায়।এই ভয়াবহ বিপর্যয়ে সরকারি বেসরকারি সংস্থার ত্রাণ সামগ্রী শুরু থেকেই বিতরণ করা হয়। কিন্তু তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। পরিস্থিতি এতটাই ভয়াবহ আকার ধারণ করে যে, বিদ্যুৎ,গ্যাস,ইন্টারনেট, টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। শেষপর্যন্ত সেনাবাহিনীসহ অন্যান্য আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর হস্তক্ষেপ প্রয়োজন হয়।

 

এরপর বাংলাদেশসহ বিশ্ব দেখে এক অকল্পনীয় মানবিক সহায়তার।সমাজের বিভিন্ন পর্যায়ের ব্যক্তি এগিয়ে আসে এই ভয়াবহ অবস্থা মোকাবিলা করার জন্য। বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের পাশাপাশি  হালের আলোচিত আইনজীবী ব্যারিস্টার সুমন,গায়ক তাসরিফ খান,ইউটিউবার ও সোশাল মিডিয়া ইনফ্লুয়েন্সার তৌহিদ আফ্রিদিসহ আরো অনেক ব্যক্তি ও সংগঠন এগিয়ে আসে এই দুর্যোগ মোকাবেলায়।

 

এরই ধারাবাহিকতায় বাদ যায়নি ময়মনসিংহের নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।একই ব্যানারে এই বিশ্ববিদ্যালয়ের বেশকিছু সংগঠন ও ক্লাব এগিয়ে এসেছে বানভাসি মানুষদের সহযোগিতা করতে।শিক্ষার্থীরা ইতিমধ্যে  ফান্ড কালেকশন শেষ করে আজ ২৪ জুন,আনুমানিক ভোর চারটে নাগাদ ত্রাণসামগ্রী নিয়ে দুর্গত এলাকায় রওনা হয়। মূলত বিশ্ববিদ্যালয়ের ক্রিয়াশীল বেশকিছু সংগঠন একত্রে একই ব্যানারে এই আয়োজন করে। এর মধ্যে উল্লেখযোগ্য সংগঠনগুলো হলো-প্রথম আলো বন্ধুসভা, রংধনু, নবছায়া,অরণ্য,নির্ভয়,হাসিমুখ, ৭১'র চেতনা,উইমেন পিস ক্যাফে,ক্যারিয়ার ক্লাবসহ আরও কিছু সক্রিয় সংগর।শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় এরিয়া,আশেপাশের এলাকা,ময়মনসিংহ শহরসহ বেশকিছু এলাকায় ফান্ড কালেকশন করে। তারা "বানভাসি মানুষের পাশে দাঁড়াই" এই ব্যানারের অধীনে সামাজিক যোগাযোগমাধ্যমসহ অন্যান্য প্লাটফর্মে অর্থ সংগ্রহ করে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও নবছায়ার প্রতিষ্ঠাতা ডিএইস রনি বলেন," আমরা আমাদের মানবিক জায়গা থেকে বিভিন্ন মানুষের কাছে গিয়ে টাকা উত্তোলন করছি।তা আমরা বন্যা কবলিত মানুষের মাঝে বিতরণ করবো।"

 

এছাড়াও, " বন্যার্ত্যদের জন্য গান,গানে বাঁচুক প্রাণ " এই স্লোগানে রেলস্টেশনসহ বিভিন্ন স্থানে টাকা উত্তোলন করা হয়।উল্লেখ্য গতকয়েকদিন টকা উত্তোলন শেষে সেই টাকা দিয়ে প্রয়োজনীয় ত্রাণসামগ্রী ক্রয় করে পুরো একদিন ধরে সেসব সামগ্রী প্যাকেটিং করা হয়।এতে বিশ্ববিদ্যালয়ের একঝাঁক তরুণ প্রাণ হাসিমুখে ও দৃঢ় প্রত্যয়ে স্বেচ্ছাসেবকের ভূমিকা পালন করে।

 

উল্লেখ্য যে,গত কয়েকদিনের অক্লান্ত পরিশ্রমের ফলে বেশকিছু অর্থ কালেকশন করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কয়েকটি দল।

এই বিভাগের আরো খবর