ঢাকা, বৃহস্পতিবার   ২৬ মে ২০২২,   জ্যৈষ্ঠ ১২ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
ডাক্তারদের ফাঁকিবাজি রুখতে হাজিরা খাতায় দিনে তিনবার সই করার নির্দেশ! ১০০০ জনবল নিয়োগ দেবে ওয়ালটন ঢাকায় আসছে ফিফা বিশ্বকাপ ট্রফি সরকারকে ৬ দিনের আল্টিমেটাম ইমরান খানের ফাইনালের পথে বেঙ্গালুরু, লখনৌর বিদায় সেনেগালে হাসপাতালে আগুন; ১১ নবজাতকের মৃত্যু বিশ্বব্যাপী মাঙ্কিপক্স আক্রান্ত ২০০ ছাড়িয়েছে ঢাবিতে ফের ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ

ওমিক্রনের টিকার ট্রায়ালে ফাইজার-মডার্না

সংবাদ বিশ্ব ডেস্ক

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২২  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 

লতি বছর ওমিক্রন প্রতিরোধে টিকা নিয়ে আসছে ওষুধ উৎপাদনকারী মার্কিন প্রতিষ্ঠান মডার্না। ওমিক্রন ছড়িয়ে পড়ার পর আলাদা টিকা নিয়ে কাজ করার কথা জানিয়েছিল প্রতিষ্ঠানটি। এবার সেই টিকার পরীক্ষামূলক প্রয়োগ (ট্রায়াল) শুরুর কথা জানানো হয়েছে।

 

এর আগে ওমিক্রনের টিকা নিয়ে পরীক্ষামূলক প্রয়োগের কথা জানিয়েছিল ফাইজার। ফাইজারের নতুন টিকার পরীক্ষা চালানো হবে ১ হাজার ৪০০ জনের বেশি মানুষের ওপরে। যারা এখনো করোনার টিকার কোনো ডোজ নেননি তাদের নতুন টিকার তিনটি ডোজ দেওয়া হবে। আর আগে টিকা নেওয়া ব্যক্তিরা পাবে একটি ডোজ।

 

অন্যদিকে, মডার্নার পক্ষ থেকে বলা হয়েছে, প্রাপ্তবয়স্ক ৬০০ জনের ওপর টিকার এই ডোজ পরীক্ষা করা হবে। তাদের মধ্যে অর্ধেক কমপক্ষে ছয়মাস আগে মডার্নার করোনা টিকার দুটি ডোজ নিয়েছেন। বাকিরা দুই ডোজের পাশাপাশি সম্প্রতি অনুমোদন পাওয়া মডার্নার বুস্টার ডোজও নিয়েছেন।

 

এর মাধ্যমে টিকাটি তৃতীয় ও চতুর্থ ডোজ হিসেবে কতটা কার্যকর তা খতিয়ে দেখা হবে।

 

মডার্না জানিয়েছে, ওমিক্রন পরিস্থিতি যদি জটিল হয় তবে আগামী বছরের শুরুতেই নতুন টিকা নিয়ে আসা হবে। ওমিক্রন রোধে নতুন টিকা নিয়ে কাজ করছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকাও।

 

এই বিভাগের আরো খবর