Berger Paint

ঢাকা, সোমবার   ২৮ নভেম্বর ২০২২,   অগ্রাহায়ণ ১৪ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল প্রকাশ আবারও পেছালো যে কোনো মূল্যে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখা হবে: প্রধানমন্ত্রী চট্টগ্রামে শিশু আয়াত হত্যা : আসামি আবীর ফের রিমান্ডে ৫০ শিক্ষাপ্রতিষ্ঠানের কেউ পাস করেনি এসএসসিতে পাসের হার ৮৭.৪৪ শতাংশ সাংহাইয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষ, বিক্ষোভ

ইউক্রেনের গণভোট; রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার ঘোষণা- ট্রুডোর

প্রতিদিনেরচিত্র বিডি আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২২  

 

রুশ অধিকৃত ইউক্রেনের চার অঞ্চলে গণভোট ইস্যুতে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে কানাডা।

 

এক বিবৃতিতে ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ওই চার অঞ্চলের গণভোটকে ‘প্রহসন’ আখ্যা দিয়ে তিনি বলেন, কানাডা কখনও এই গণভোটের ফল বা রাশিয়ার ইউক্রেনের ভূখণ্ড দখলের প্রচেষ্টাকে স্বীকৃতি দেবে না।

 

তিনি আরও বলেন, ইউক্রেনের সার্বভৌমত্ব ক্ষুণ্ণ করার মস্কোর সবশেষ প্রচেষ্টায় জড়িত ব্যক্তি ও সংস্থাগুলোর ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

 

রাশিয়ার সঙ্গে যোগ দিতে গত শুক্রবার (২৩ সেপ্টেম্বর) রুশ নিয়ন্ত্রিত ইউক্রেনের চারটি অঞ্চল দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিঝিয়ায় গণভোট শুরু হয়। মস্কোপন্থি বিচ্ছিন্নতাবাদী নেতাদের আয়োজিত গণভোট মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) শেষ হয়েছে।

 

চারদিন ধরে চলা গণভোটের অংশ হিসেবে সেনা প্রহরায় মানুষের বাড়িতে বাড়িতে ব্যালট বাক্স নিয়ে যান নির্বাচনী কর্মকর্তারা। শুধুমাত্র মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) ভোটকেন্দ্র খোলা হয়। এরপর গণভোট সম্পন্ন হওয়া চারটি অঞ্চলের সব ব্যালট গণনা সম্পন্ন হয়েছে। আন্তর্জাতিক স্বীকৃতি না থাকায় কোনো স্বাধীন ও স্বতন্ত্র গোষ্ঠীই গণভোট প্রক্রিয়া পর্যবেক্ষণ করেনি।

 


নির্বাচনী কর্মকর্তারা জানিয়েছেন, ওই চার অঞ্চলের ৯৮ শতাংশ নাগরিকই রাশিয়ার সঙ্গে যোগদানের পক্ষে মত দিয়েছেন। আগামী শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ওই অঞ্চলগুলোকে রাশিয়ার সঙ্গে একীভূতকরণের বিষয়টি ঘোষণা করা হতে পারে বলে মনে করা হচ্ছে।

 

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে হামলা শুরু করে রুশ বাহিনী। এরপর সাত মাস ধরে সংঘাত অব্যাহত রয়েছে। চলতি মাসের শুরুর দিকে উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ খারকিভের ইজিয়াম থেকে পিছু হটে রুশ বাহিনী।

 

এরপরই রাশিয়ার সঙ্গে যুক্ত হতে রুশ নিয়ন্ত্রিত এ চার অঞ্চলের মস্কো-সমর্থিত নেতারা গণভোটের সিদ্ধান্ত নেন। এ চার অঞ্চলের আয়তন ইউক্রেনের মোট ভূখণ্ডের প্রায় ১৫ শতাংশ। গণভোটের প্রতি সমর্থন দেয় রুশ কর্তৃপক্ষও।


শুক্রবার (৩০ সেপ্টেম্বর) রাশিয়ার পার্লামেন্টে এক ভাষণে ইউক্রেনের ওই চার অঞ্চলকে রাশিয়ার সঙ্গে একীভূত করার ঘোষণা দিতে পারেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর আগে ২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়া উপত্যকাকে একই ধরনের গণভোটের পর রাশিয়ার ভূখণ্ড হিসেবে ঘোষণা দিয়েছিলেন তিনি।

 

এদিকে এই গণভোটের প্রতিক্রিয়ায় এর সঙ্গে জড়িত রুশ কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাজ্য। আর যুক্তরাষ্ট্র সতর্ক করে বলেছে, রাশিয়া যদি এসব ভূখণ্ডকে একীভূত করে নেয় তাহলে মস্কোর বিরুদ্ধে আরও অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করবে ওয়াশিংটন।

 

এদিকে রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপের জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা। তিনি বলেছেন, গণভোটের ফলে ইউক্রেনের সামরিক পরিকল্পনায় কোনো পরিবর্তন আসবে না।

 

এই বিভাগের আরো খবর