ঢাকা, বৃহস্পতিবার   ২৬ মে ২০২২,   জ্যৈষ্ঠ ১২ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
রাজধানীতে বাসা থেকে দুই যুবকের মরদেহ উদ্ধার প্রেমিকাকে ভিডিও কলে রেখে কলেজছাত্রের আত্মহত্যা বাইডেন যেতেই একসঙ্গে ৩ ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া টেক্সাসে স্কুলে গুলি: বাইডেনের ক্ষোভ, পতাকা অর্ধনমিত রাখার ঘোষণা গুলি করে খুন করা হয়েছে অভিনেত্রী পল্লবীকে! জার্মানিতেও ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স মেক্সিকোতে বন্দুকধারীদের হামলায় নিহত ১১

ওমিক্রনের ঘরোয়া চিকিৎসা

প্রতিদিনের চিত্র বিডি ডেস্ক

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২২  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 
সারা বছরই জ্বর, ঠান্ডা, সর্দি, কাশি, গলাব্যথা, বমিভাব লেগেই থাকে। এসব ‌উপসর্গ নিয়ে আগে মাথাব্যথা না থাকলেও বর্তমান পরিস্থিতিতে তা মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। কেননা এসব উপসর্গ করোনা মহামারির নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সাথে হুবহু মিলে যায়। এসব উপসর্গ দেখা দিলে বা ওমিক্রন হলে বাড়িতেই যেভাবে চিকিৎসা নেবেন আসুন তা জেনে নেই আজকের আয়োজনে-

 

সম্প্রতি গবেষণা করে লন্ডনের কিংস কলেজের জেনেটিক এপিডেমিওলজির অধ্যাপক টিম স্পেক্টর জানিয়েছেন, সাধারন ফ্লু থেকে ওমিক্রন আক্রান্ত রোগীদের সহজেই যে দুটি উপসর্গ দেখে আলাদা করা যায় তা হলো বমি বমি ভাব এবং খিদে হ্রাস পাওয়ার সঙ্গে মাথা ঘোরানো। এ দুটি উপসর্গ দেখা দিলে দেরি না করে যত দ্রুত সম্ভব করোনা টেস্ট করিয়ে নেবেন।


করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত হলে হাসপাতালে ভর্তির প্রয়োজন নেই বলে বিশেষজ্ঞরা মনে করছেন। তবে তার মানে এই নয় ওমিক্রনে আক্রান্ত হলে চিন্তিত হওয়ার কিছু নেই। আমাদের শরীর ওমিক্রনে আক্রান্ত হলে দীর্ঘমেয়াদে এর কী প্রভাব পড়বে তা বোঝার জন্য গবেষণায় নির্দিষ্ট সময় পার করতে হবে বলে গবেষকরা মনে করছেন।


ওমিক্রন পজিটিভ হলে কাঁচা আদা চিবিয়ে খেতে পারেন। এটা সর্দি, কাশির পাশাপাশি বমিভাব দূর করবে। দেহের প্রয়োজনীয় পুষ্টির জন্য কিছুক্ষণ পরপর খাবার গ্রহণ করুন। ডায়েটে রাখুন রঙিন সালাদ ও ফলমূল। প্রতিদিন ভিটামিন এ, সি, ডি সমৃদ্ধ খাবার খান।

 

লেবুর রস আর আয়ুর্বেদ মশলা চা বা আদা চা পান করুন। তুলসি পাতার পেস্টের সঙ্গে মধু খেলে এ সময় দারুণ উপকার পাবেন।