Berger Paint

ঢাকা, শনিবার   ০৩ জুন ২০২৩,   জ্যৈষ্ঠ ১৯ ১৪৩০

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
রাজধানীতে বাড়ির উঠানে পুঁতে রাখা কানাডা প্রবাসী নারীর মরদেহ উদ্ধার পে-স্কেল না হলেও সরকারি কর্মচারীদের বেতন বাড়বে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এরদোয়ানের ফোন বিএনপি নেতা খায়রুল কবিরের বাড়িতে আগুন নাইজেরিয়ার কাছে হেরে বিদায় স্বাগতিক আর্জেন্টিনার বিদ্যুতের ঘাটতি ৩০০০ মেগাওয়াট, সারা দেশে লোডশেডিং

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের দায়িত্ব নিল রাশিয়া

সংবাদ বিশ্ব ডেস্ক

প্রকাশিত: ২ এপ্রিল ২০২৩  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 

উক্রেনের বাধা উপেক্ষা করেই জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট পদে বসলো রাশিয়া। ১৫ সদস্যরাষ্ট্রের মতোই পালাক্রমে একমাসের জন্য দেশটি পেলো এই দায়িত্ব। খবর রয়টার্সের।

 

সবশেষ ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে সংস্থাটির গুরুভার ছিল মস্কোর কাছে। সেসময় পুরো বিশ্বকে বুড়ো আঙুল দেখিয়ে ইউক্রেনে দেশটি শুরু করে বিশেষ সামরিক অভিযান। তবে এবারের ধারাবাহিকতা ঠেকানোর চেষ্টা ছিল ইউক্রেনের। জেলেনস্কির পরম মিত্র হওয়া সত্ত্বেও এই ইস্যুতে ভেটো ক্ষমতার ব্যবহার এড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র।

 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নিরাপত্তা পরিষদ এমন একটি দেশের নেতৃত্বে পরিচালিত হবে, যার প্রেসিডেন্টের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা রয়েছে। যদিও আন্তর্জাতিক অপরাধ আদালত জাতিসংঘের কোনো অঙ্গ সংস্থা নয়।

 

দায়িত্ব নেয়ার পর জাতিসংঘে মস্কোর রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, অস্ত্র নিয়ন্ত্রণসহ বেশ কয়েকটি বিতর্কিত বিষয় তদারকি করার পরিকল্পনা করছি আমি। একটি নতুন বিশ্ব ব্যবস্থা নিয়ে আলোচনা করব।

 

অন্যদিকে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা নিরাপত্তা পরিষদে চলতি মাসে রাশিয়ার সভাপতির পদকে ‘এপ্রিল ফুলের দিনে সবচেয়ে নির্মম পরিহাস' বলে মন্তব্য করেছেন।

 

অন্যদিকে যুক্তরাষ্ট্র বলেছে, নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাশিয়াকে পরিষদের সভাপতির পদে বসতে ওয়াশিংটন বাধা দিতে পারে না।

 

প্রসঙ্গত, নিয়ম অনুযায়ী কাউন্সিলের ১৫ সদস্যের প্রত্যেকে এক মাসের জন্য সভাপতির দায়িত্ব গ্রহণ করে। এটি আসলে একটি চলমান প্রক্রিয়া।

 

এই বিভাগের আরো খবর