Berger Paint

ঢাকা, বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২,   আশ্বিন ১৪ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
এসএসসির নির্বাচনি পরীক্ষার ফল ৩০ নভেম্বরের মধ্যে প্রকাশের নির্দেশ কোনো দলকে সমর্থন নয়, বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন চায় যুক্তরাষ্ট্র দক্ষিণ আফ্রিকাকে ৮ উইকেটে হারিয়েছে ভারত আরও তিন বছরের সাজা পেলেন অং সান সু চি করতোয়ায় নৌকাডুবি: পঞ্চম দিনের উদ্ধার অভিযান চলছে

অস্থির চালের বাজার

প্রতিদিনের চিত্র বিডি ডেস্ক

প্রকাশিত: ৯ আগস্ট ২০২২  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 

পুরো মৌসুমেই ভোক্তাকে ভুগিয়ে যাচ্ছে প্রধান খাদ্যশস্য চাল। জ্বালানি তেলের নতুন দর চালের বাড়তি এই দামের আগুনে যেন ঘি ঢেলেছে। গেল চার দিনে পাইকারিতে সব ধরনের ৫০ কেজি চালের বস্তা ১৫০ থেকে ২০০ টাকা পর্যন্ত বেড়েছে। এর প্রভাব পড়েছে খুচরা বাজারেও। খুচরায় প্রতি কেজি চালের দাম বেড়েছে তিন থেকে ১০ টাকা পর্যন্ত। শুধু কি চাল! বেড়েছে পেঁয়াজ, আদা, রসুনসহ অন্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। বাজারের এই অস্থির পরিস্থিতি কোথায় গিয়ে থামবে, তা নিয়ে দুশ্চিন্তায় ক্রেতারা।

 

রাজধানীর মহাখালী, কারওয়ান বাজার, তেজকুনীপাড়াসহ কয়েকটি বাজারে গতকাল সোমবার খোঁজ নিয়ে জানা গেছে, মোটা চালের কেজি বিক্রি হচ্ছে ৫৪ থেকে ৫৫ টাকায়। বিআর-২৮ জাতীয় চাল ৫৮ থেকে ৬০, মিনিকেট ৭০ থেকে ৭৫ এবং নাজিরশাইল চাল ৭৫ থেকে ৯০ টাকায় কিনতে হচ্ছে ক্রেতাদের।

 

তেজকুনীপাড়া এলাকা থেকে ৫০ কেজির এক বস্তা চাল কিনে বাসার দিকে রওনা হয়েছেন বেসরকারি চাকরিজীবী গফুর আহমেদ। চালের দামের বিষয়ে জানতে চাইলে আক্ষেপ করে তিনি বলেন, 'দুই সপ্তাহের ব্যবধানে এক বস্তা চালে ২৫০ টাকা বেশি গুনতে হয়েছে। শুধু চাল নয়, সবকিছুর দাম যেভাবে বাড়ছে, তাতে আমাদের মতো মধ্যবিত্তদের টিকে থাকা কঠিন হয়ে যাচ্ছে।'

 

বেশ কয়েকটি কারণে চালের দাম বাড়ছে বলে জানান ব্যবসায়ীরা। তাঁরা বলছেন, বন্যার কারণে এ বছর হাওরে ধান উৎপাদন কম হয়েছে। অনেক ব্যবসায়ী চাল আমদানির উদ্যোগ নিলেও ডলারের দাম বাড়ার কারণে আমদানি করছে না। এ কারণে চালের বাজার আগে থেকেই অস্থির।

 

তবে এখন জ্বালানি তেলের দাম বাড়ার কারণে প্রতি ট্রাকে ভাড়া বেড়েছে চার থেকে ছয় হাজার টাকা। অন্যদিকে বেড়েছে চালকলগুলোর খরচও। এসব কারণে মিলগেট ও পাইকারি উভয় পর্যায়ে দাম বেড়েছে। এর প্রভাব পড়েছে খুচরা বাজারে।

 

কারওয়ান বাজারের পাইকারি চাল ব্যবসায়ী জালাল আহমেদ বলেন, এ বছর বন্যায় ফলন কম হয়েছে। এ কারণে মৌসুমেও দাম বেড়েছে। তবে ডিজেলের দাম বাড়ার কারণে এখন মিলগেটেই প্রতি ৫০ কেজি বস্তায় দাম বেড়েছে ১০০ থেকে ১৫০ টাকা। দিনাজপুর থেকে ঢাকায় ট্রাক ভাড়া বাবদ আগে খরচ হতো ১৫ থেকে ১৭ হাজার টাকা। এখন প্রায় ৫০ শতাংশ ভাড়া বাড়িয়ে দিয়েছেন ট্রাক মালিকরা। ফলে এখন খরচ পড়ছে ২২ থেকে ২৪ হাজার টাকা। ভাড়া এবং মিলগেটে চালের দাম বাড়ার এই চাপ পড়েছে খুচরা বাজারে।

 

দাম বাড়ানোর প্রস্তাবে ভোজ্যতেলের বাজারে 'ব্যস্ততা' : আবার লিটারে ২০ টাকা দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে ভোজ্যতেলের আমদানি ও পরিশোধনকারী কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। গত রোববার বাংলাদেশ ট্যারিফ কমিশনে এই প্রস্তাব দেওয়ার পরই বাজারে ব্যবসায়ীদের অন্যরকম 'ব্যস্ততা' দেখা গেছে। বেশি করে কিনবেন কিনা, তা নিয়ে ভাবছেন খুচরা ব্যবসায়ীদের কেউ কেউ। কয়েকজন খুচরা ব্যবসায়ী জানিয়েছেন, আগের মতোই দাম বাড়ানোর খবরে ডিলাররা বোতলের মোড়কে লেখা থাকা দামে খুচরা ব্যবসায়ীদের কাছে তেল বিক্রি করছেন। চাহিদা অনুযায়ী তেল দিচ্ছে না।

এই বিভাগের আরো খবর