ঢাকা, বুধবার   ১০ আগস্ট ২০২২,   শ্রাবণ ২৬ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
বিশ্বকাপের জন্য আকর্ষণীয় জার্সি উন্মোচন ব্রাজিলের চার বছর পর মালয়েশিয়ায় কর্মী পাঠানো শুরু আত্মঘাতী হামলায় পাকিস্তানের ৪ সেনা নিহত গাজায় অস্ত্রবিরতিতে জাতিসংঘের প্রশংসা আশুরার শোক মিছিলে নাইজেরিয়ার সেনাদের হামলা; বহু হতাহত ইসরাইলি দখলদারিত্ব শেষ না হওয়া পর্যন্ত আমাদের সংগ্রাম চলবে: হামাস ট্রাম্পের বাড়িতে এফবিআইয়ের অভিযান

আসন্ন কুরবানীতে বরিশালের চমক ‘বিগ বাহাদুর’

গাজী আরিফুর রহমান, বরিশাল

প্রকাশিত: ২৬ জুন ২০২২  

ছবি- প্রতিদিনেরচিত্র বিডি।

ছবি- প্রতিদিনেরচিত্র বিডি।

 

দেখতে যেমন রাজকীয় ভাব, তেমনই মেজাজও বেশ গরম। তাই শখ করেই নাম রাখা হয়েছে বিগ বাহাদুর। দেশীয় খাবার আর সঠিক পরিচর্যায় এখন সে নজর কারছে সকলের।

 

সুঠাম দেহের বিগ বাহাদুরের ওজন আনুমানিক ৩২মন। প্রায় ৬ ফুট উচ্চতার বীর বাহাদুরের গাঁয়ের রঙ সাদা ও কালো মিশ্রিত। বরিশাল সদর উপজেলার শায়েস্তাবাদ ইউনিয়নের দক্ষিণ চরআইচা গ্রামের মীর ডেইরি ফার্মের খামারী কামাল মীরের ফ্রিজিয়ান জাতের বিগ বাহাদুরকে নিয়ে এলাকায় বেশ কৌতুহল। গরুটির প্রতিদিনের খাদ্য তালিকায় আছে, খেসারী, গমের ভুসি, ছোলা, ভুট্টা ও খড়।

 

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে বিক্রির উদ্দেশ্যে ১০ লক্ষ টাকা দাম হাকিয়েছেন খামারী কামাল মীর। লালনপালনে ব্যয়ভারের সাথে সামঞ্জস্য রেখে দাম হাঁকিয়েছেন বলে জানান তিনি।

 

কামাল মীর আরও জানান,‘খুবই যন্ত সহরকারে দেশীয় উপায়ে বিগ বাহাদুরকে বড় করেছি। এটি একটি ফ্রিজিয়ান জাতের গরু। মানুষ আসুক, দেখুক তারপর প্রকৃত যে দাম হয় সেটা বলুক , ন্যায্যমূল্যতেই বিক্রি করবো, যেহেতু কুরবানীর গরু তাই আমার অতিরিক্ত লাভের দরকার নেই।’

 

বিশাল আকৃতির বিগ বাহাদুরের অনেকটা কাছাকাছি বিগ বসকেও কোরবানীর জন্য প্রস্তুত করেছেন কামাল মীর। এটিকেও ন্যায্যমূলে বিক্রির আশা তার। বিগ বাহাদুর ও বিগ বস ছাড়াও কামাল মীরের খামারে বিভিন্ন দামের আরও ৫টি গরু রয়েছে। সবগুলোই দেশীয় খাবার আর সঠিক পরির্চায় বেড়ে উঠেছে।

 

খামারী আরও বলেন,‘কুরবানী করা হয় মহান আল্লাহ তায়ালার স্বন্তষ্টি লাভের জন্য, সেদিকে খেয়াল রেখেই আমার এখানের সকল গরুকেই সম্পূর্ণ দেশীয় উপায়ে লালন-পালন করা হয়েছে। তাই সকলকে আমার খামারে এসে ঘুরে দেখার আহবান জানাচ্ছি।’

এই বিভাগের আরো খবর