ঢাকা, রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৪ ১৪২৮

ব্রেকিং:
আজ থেকে দিনে ৪ ঘণ্টা সিএনজি স্টেশন বন্ধ থাকবে সুনামগঞ্জ-ঢাকা রুটে অনির্দিষ্টকাল বাস ধর্মঘট চলছে দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন ভার্সন`-এ প্রতিনিধি নিয়োগ পেতে আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের অনুরোধ করা হল। নিয়োগ পেতে কেউ অসদুপায়ে আর্থিক লেন-দেন করে থাকলে তার জন্য কর্তৃপক্ষ (প্রকাশক ও সম্পাদক) দায়ী থাকবেনা।
সর্বশেষ:
দুই দিনের যাত্রাবিরতি শেষে আজ নিউ ইয়র্কে যাচ্ছেন প্রধানমন্ত্রী অতিরিক্ত সচিব পদে ৯২ কর্মকর্তার পদোন্নতি

ভারতে ভূমিধসে শতাধিক মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২৪ জুলাই ২০২১  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।


ভারতের মহারাষ্ট্রে ভারী বৃষ্টি ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১১২ জনে দাঁড়িয়েছে। এখনও বহু মানুষ নিখোঁজ রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। সেনাবাহিনী উদ্ধার তৎপরতায় সহায়তা করলেও কঠিন পরিস্থিতিতে তা ব্যাহত হচ্ছে।
 

ভারী বৃষ্টিতে সৃষ্ট বন্যায় তলিয়ে গেছে ভারতের পশ্চিমাঞ্চলে নদীতীরবর্তী শতাধিক গ্রাম। দেশটির পশ্চিমাঞ্চলের উপকূলে গত ২৪ ঘণ্টায় ৫৯৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

 

এদিকে মুম্বাইসহ কয়েকটি এলাকায় রেড অ্যালার্ট জারি করেছে স্থানীয় সরকার। এ নিয়ে জরুরি বৈঠক করেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী। আক্রান্তদের দ্রুত সহায়তা পাঠাতে ও যেসব বাঁধ উপচে পড়ছে সেগুলো খুলে দেওয়ার নির্দেশ দিয়ে আক্রান্তদের সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

 

দুর্গম এলাকায় উদ্ধার তৎপরতায় দুর্যোগ মোকাবিলা টিমের পাশাপাশি কাজ করছে ভারতীয় নৌবাহিনী। প্রবল বৃষ্টিপাতে সেতু ও মোবাইল টাওয়ার অচল হয়ে যাওয়ায় সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়েছে একটি উপকূলীয় জেলা। এতে ব্যাহত হচ্ছে উদ্ধার অভিযান।

 

ভারতের আর্থিক রাজধানী মুম্বাইয়ের দক্ষিণ-পূর্বের একটি ছোট গ্রামে ভূমিধসে নিহত হয়েছে ৩৮ জন।

 

এদিকে ভারী বৃষ্টির কারণে জলোচ্ছ্বাসের আশঙ্কা করছে স্থানীয় আবহাওয়া দপ্তর। বিশেষজ্ঞরা জানিয়েছেন, আগাম পাঁচদিন ভারী বৃষ্টি অব্যাহত থাকবে। মুম্বাইয়ে ভারী বৃষ্টিপাত অস্বাভাবিক নয়। মৌসুমি বৃষ্টিপাতের সময় শহরটিতে প্রতিবছরই বন্যা হয় তবে বিগত কয়েক বছরে বৃষ্টিপাতের পরিমাণ বেড়েছে।

 

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণেই চরম আবহাওয়া বেশি নিয়মিত ঘটনা হয়ে উঠছে।

 

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে জানিয়েছেন, ভারী বৃষ্টির কারণে রাজ্যের বিভিন্ন স্থানে ভয়াবহ ভূমিধস হয়েছে এবং অনেক এলাকায় বন্যা দেখা দিয়েছে।

 

ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ের ১১৮ কিলোমিটার দক্ষিণ-পূর্ব এলাকা তালিয়ে ও ভূমিধসে অন্তত ৩৮ জন মারা গেছেন বলে রাজ্য সরকার জানিয়েছে।

 

এ ছাড়া ভারী বৃষ্টির কারণে দুর্ঘটনার কবলে পড়ে মৃত্যু হয়েছে আরও ১৫ জনের। নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, সাতারা ও রায়গড় জেলার অসংখ্য মানুষ ভূমিধসের কবলে পড়তে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।

 

ওই কর্মকর্তা আরও বলেন, সাতারা, রায়গড় ও রত্নগিরির বিভিন্ন এলাকায় উদ্ধার তৎপরতা চলছে। ভারী বৃষ্টি ও বন্যার কারণে উদ্ধারকাজের জন্য যন্ত্রপাতি ঠিকমতো নেওয়া যাচ্ছে না।

 

এর আগে ভারী বর্ষণের কারণে ভারতের বাণিজ্যিক নগরী মুম্বাইসহ রাজ্যের একাধিক জেলায় 'রেড অ্যালার্ট' জারি করা হয়। ভারতীয় আবহাওয়া বিভাগ এই রেড অ্যালার্ট জারি করে। এ সময় মহারাষ্ট্রের রাজধানী মুম্বাইয়ের পাশাপাশি রাজ্যের থানে ও পালঘর জেলায় ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেয় আবহাওয়া বিভাগ।

 

গত বুধবার সকাল থেকেই মুম্বাই, থানে, পালঘর, রায়গড় জেলায় মুষলধারে বৃষ্টি হয়। রাতের দিকে হয় বজ্রপাতসহ বৃষ্টি হয়। এ অবস্থায় ভারতীয় আবহাওয়া বিভাগের পক্ষ থেকে জানানো হয়, আগামী ২৪ ঘণ্টায় প্রচুর বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

 

বৃষ্টির কারণে ২০ জুলাই মুম্বাইয়ে 'ইয়েলো অ্যালার্ট' জারি ছিল। ২১ জুলাই অত্যন্ত ভারী বৃষ্টিপাতের কারণে 'অরেঞ্জ অ্যালার্ট' জারি করা হয়। পরে গত বৃহস্পতিবার প্রবল বৃষ্টি হবে জানিয়ে আবহাওয়া বিভাগ মুম্বাইসহ কয়েকটি এলাকায় রেড অ্যালার্ট জারি করে।

এই বিভাগের আরো খবর