Berger Paint

ঢাকা, শুক্রবার   ৩০ সেপ্টেম্বর ২০২২,   আশ্বিন ১৪ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
এসএসসির নির্বাচনি পরীক্ষার ফল ৩০ নভেম্বরের মধ্যে প্রকাশের নির্দেশ কোনো দলকে সমর্থন নয়, বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন চায় যুক্তরাষ্ট্র দক্ষিণ আফ্রিকাকে ৮ উইকেটে হারিয়েছে ভারত আরও তিন বছরের সাজা পেলেন অং সান সু চি করতোয়ায় নৌকাডুবি: পঞ্চম দিনের উদ্ধার অভিযান চলছে

চীনে এবার প্রাণঘাতী হেনিপাভাইরাস শনাক্ত, আক্রান্ত ৩৫

সংবাদ বিশ্ব ডেস্ক

প্রকাশিত: ৯ আগস্ট ২০২২  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 

চীনের পূর্বাঞ্চলের শানডং প্রদেশ এবং মধ্য চীনের হেনান প্রদেশে প্রাণী থেকে উদ্ভূত নতুন ধরনের হেনিপাভাইরাস শনাক্ত হয়েছে। ভাইরাসটি ল্যাংয়া হেনিপাভাইরাস, লেভি নামেও পরিচিত।

 

গ্লোবাল টাইমস জানিয়েছে, দুই প্রদেশে এরই মধ্যে ৩৫ জনের শরীরে সংক্রমণ ধরা পড়েছে। নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত একটি আর্টিক্যালেও একই তথ্য দিয়েছেন চীন ও সিঙ্গাপুরের বিজ্ঞানীরা।

 

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, চীনের পূর্বাঞ্চলে জ্বরে আক্রান্তদের গলা থেকে নেওয়া নমুনায় নতুন ধরনের হেনিপাভাইরাস পাওয়া গেছে। ওই রোগীরা অল্প দিন আগে প্রাণীদের সংস্পর্শে গেছেন।

 

গবেষকরা বলছেন, নতুন হেনিপাভাইরাসটি প্রাণী থেকে মানবদেহে সংক্রমিত হয়েছে। আক্রান্তদের জ্বর হচ্ছে, ক্লান্তিভাব, কাশি, বমি বমি ভাব, পেশির ব্যথা এবং ক্ষুধাহীনতা দেখা দিচ্ছে।

 

আক্রান্ত ৩৫ জনের মধ্যে শানডংয়ে ২৬ জন আক্রান্ত হয়েছে এবং অন্যরা হেনানে।  

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যানুসারে, হেনিপাভাইরাস প্রাণী এবং মানুষের মধ্যে মারাত্মক রোগের কারণ হতে পারে। এই ভাইরাসে আক্রান্তদের মধ্যে মৃত্যুর হার ৪০-৭৫ শতাংশ। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়ার হারের তুলনায় এটি অনেক বেশি।

 

বর্তমানে হেনিপাভাইরাসের কোনো টিকা কিংবা চিকিৎসা পদ্ধতি নেই। রোগীর শারীরিক জটিলতা কমানোর জন্য উপসর্গ দেখে সে অনুসারে আলাদা চিকিৎসা দেওয়া হয়।

এই বিভাগের আরো খবর