Berger Paint

ঢাকা, বৃহস্পতিবার   ২৩ মার্চ ২০২৩,   চৈত্র ৮ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
শি-পুতিনের আনুষ্ঠানিক বৈঠক আজ মুগদায় গ্যাস নেওয়ার সময় ট্রাকের সিলিন্ডার বিস্ফোরণে যুবকের মৃত্যু ঢাকাসহ ১৯ জেলায় ৬০ কিমি বেগে ঝড়বৃষ্টির পূর্বাভাস ট্রাম্পকে গ্রেফতার করা হতে পারে আজ আরাভকে খুঁজছে দুবাই পুলিশ

শীত তাড়াতে দরকার গরম কাপড়

স্বাস্থ্য সৌন্দর্য্য ডেস্ক

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৯  

মডেল- পহেলা, ছবি তুলেছেন - আফজাল হোসেন , মেকওভার - নাদিয়া

মডেল- পহেলা, ছবি তুলেছেন - আফজাল হোসেন , মেকওভার - নাদিয়া

ঋতু পরিবর্তনের ছোঁয়া সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে পোশাকে। শীত তাড়াতে সবার দরকার গরম কাপড়। এ সময়টাতে খুব বেশি ভারী কাপড় পরে যেমন বেশিক্ষণ থাকা যায় না, তেমনি হালকা কাপড় পরেও শীতের মোকাবিলা করা যায় না। গরম ও ঠাণ্ডার এ সময়টাতে তাই বেছে নিতে পারেন ফ্লানেল কাপড়ে তৈরি শীতের পোশাক।

ফ্লানেল বিশেষ এক ধরনের আরামদায়ক কাপড়, যা শীতের হালকা ঠাণ্ডা আবহাওয়ায় তো বটেই এবং পৌষ-মাঘের বাড়তি শীতেও কার্যকর।

রকম সকম

ফ্লানেল কাপড়ে তৈরি শার্ট ছেলে ও মেয়েদের কাছে খুবই জনপ্রিয়তা পেয়েছে। ক্যাজুয়াল হাফ শার্টে যেমন ফুটে ওঠে ফ্যাশনেবল লুক, তেমনি পাওয়া যাবে স্বস্তি।

ফ্লানেলের ক্যাজুয়াল ফুল শার্টের কলারে এখন চোখে পড়ে বৈচিত্র্য। একসময়ের চওড়া কলারের বদলে এখন সবাই সরু কলারের শার্ট পছন্দ করছে। সাধারণ ও ন্যারো কলারের পাশাপাশি চলছে ব্যান্ড কলার ও টিউনিক ব্যান্ড কলারও। ফুলহাতায় ফোল্ডিং বেশ কিছুদিন ধরে চললেও ,এখনো বেশ জনপ্রিয়। কাটছাঁটেও চোখে পড়বে ভিন্নতা। নিচের দিকে রাউন্ড লেয়ার, ডিশ লেয়ার কাট শার্ট এখন তরুণদের বেশ পছন্দ। ছেলেরা এখন স্লিম কাটের দিকে বেশি ঝুঁকছে। হাতা লম্বা হোক বা ছোট_ গুটিয়ে পরতেই পছন্দ করছে এখন ফ্যাশনসচেতন তরুণরা।

বাহারি এই শার্ট বোতাম আটকে এককভাবে পরা যায়, আবার টি-শার্টের ওপর কিংবা সোয়েটার, ভেস্ট বা জ্যাকেটের নিচে লেয়ারের স্টাইল অপশন হিসেবেও অনেকে বেছে নিচ্ছেন। তাই ফ্যাশনপ্রেমীদের কাছে এই শীতে জনপ্রিয় ফ্লানেল শার্ট। মেয়েরা জিন্স টপের ওপর একটা ফ্লানেল কাপড়ের টিউনিক বেছে নিচ্ছেন।

মেয়েদের কাছেও সমান জনপ্রিয় ফ্লানেলের লং ও শর্ট শার্ট। এ ছাড়া ফ্লানেল কাপড়ে কামিজ, টপ, কেইপ, স্কার্ট_ সবই তৈরি হচ্ছে। ডিজাইনার মিমি সেন কাজ করেছেন ফ্লানেল কাপড় নিয়ে। তার মতে, ‘ফ্লানেল তরুণদের কাছে জনপ্রিয় করার অন্যতম উপায় হচ্ছে ফ্লানেল কাপড়ে তাদের পছন্দের পোশাক তৈরি করা। সেভাবেই নকশা করার চেষ্টা করছি। বাহারি ডিজাইনে এবং রঙে বিশেষত্বের কারণে ফ্লানেল কাপড়ের পোশাক বয়স্করাও শীতে পরতে পারে।

একই ভাবনা ডিজাইনার দ্বীপ আজাদের। তিনি বলেন, একটা সময় ফ্লানেল কাপড় শীতের সময় খুব জনপ্রিয় ছিল। এই কাপড়ের রেডিমেড পোশাক যেমন পাওয়া যেত, তেমনি থান কাপড় কিনেও অনেকে পছন্দমতো পোশাক তৈরি করে নিত। এখন আবার ফ্লানেল কাপড় দিন দিন জনপ্রিয় হচ্ছে। অনেক নারী ফ্লানেল কাপড়ের ব্লাউজও তৈরি করে নিচ্ছেন। ডিজাইনার রুপম হাসানের ভাবনা, ‘একটু মোটা কাপড় বলে ফ্লানেল কাপড় সারা বছর পরা যায় না। তবে শীতের এ সময় এটা সবার পছন্দ। তাই অনেকের লক্ষ থাকে ফ্লানেল কাপড়ে শীতের নানা রকম পোশাক বানানোর। তরুণদের পছন্দের বিষয়টি মাথায় রেখে সেভাবেই নকশা করা হচ্ছে ফ্লানেল কাপড়ের পোশাকে।’

তারপরও দেখা যায়, ফ্লানেল কাপড়ের বাজার তেমন সম্প্রসারণ হয়নি। ডিজাইনাররা মনে করেন, ফ্লানেল সব সময় পরার উপযোগী হয়ে উঠতে না পারাটাই এর কারণ। এ প্রসঙ্গে ডিজাইনার তন্ময় সাহা জানালেন, এই কাপড় আমদানি করতে হয় বলে এর ব্যবহার সবার কাছে জনপ্রিয় করা যায়নি। দেশেই যদি ফ্লানেল কাপড় তৈরি করা যায়, তাহলেই এ সমস্যার সমাধান হবে ।

ডিজাইনারদের হাতে যেন নতুন প্রাণ পাচ্ছে ফ্লানেল কাপড়। সব ধরনের পোশাক তৈরি হচ্ছে। নানা ধরনের নিরীক্ষা করে পাতলা করে সব সময়ের উপযোগী বানানো হয়েছে ফ্লানেল কাপড়। ডিজাইনারদের ভাবনায় ফ্লানেল কাপড় পাওয়া যায় বাহারি রঙে। লাল, নীল, আকাশি, কালো ম্যাজেন্টা হলুদ তো বটেই, পরিচিত যেকোনো রঙের দেখা মিলবে। সঙ্গে থাকতে পারে একই রং বা অন্য রঙের চেক। ছোট-বড় ফিগার মোটিফসহ জ্যামিতিক মোটিফও আছে ফ্লানেল পোশাকে।

পোশাক বিক্রেতা প্রতিষ্ঠান গ্রামীণ ইউনিক্লো তাদের এবারের পোশাক সম্ভারে রেখেছে ফ্লানেলের শীতের বিশেষ পোশাক। প্রতি বছর ছেলেদের জন্য ফ্লানেলের পোশাক সম্ভার নিয়ে হাজির হলেও এবারই প্রথম মেয়েদের জন্য তুলনামূলক নরম ও অত্যধিক আরামের এই কাপড়ের পোশাক চালু করেছে। ফলে এর মধ্য দিয়ে শোরুমে ৯৯০ টাকা সিরিজের ছেলেদের শার্টে যেমন এসেছে পরিবর্তন, ঠিক তেমনই মেয়েদের জন্য ফ্লানেল শার্ট এবং টিউনিক ব্র্যান্ডটির নিজস্ব রেগুলার কালেকশনে যুক্ত করেছে নতুন মাত্রা। এবারের ফ্লানেল কালেকশনে ছেলেদের পোশাকের পাশাপাশি যুক্ত হয়েছে মেয়েদের ফ্লানেল স্ট্যান্ড কলার শার্ট ও টিউনিক।

কোথায় পাবেন : ব্রান্ড ও নন-ব্রান্ডের বেশ কিছু দোকানে পাবেন এই ফ্লানেলের শার্ট ও টিউনিক। ব্রান্ডের মধ্যে রয়েছে এসট্যাসি, টুয়েলভ, নয়ের আর্টিসানসহ বেশ কিছু নামি-দামি শোরুমে পেয়ে যাবেন আপনার পছন্দের ফ্লানেল পোশাক। এ ছাড়া নুরজাহান, নিউ মার্কেট, গাউছিয়া, বঙ্গবাজার, মিরপুরসহ যমুনা ফিউচার পার্ক, বসুন্ধরা সিটি কমপ্লেক্স, গুলশান পিংক সিটিতেও পেয়ে যাবেন। তবে ব্রান্ডের শোরুম থেকে পোশাক নেওয়া ভালো। এতে ববলিন কিংবা রং হালকা হওয়ার আশঙ্কা থাকে না।

দরদাম

স্বাভাবিকভাবেই ‍ব্রান্ডের শোরুমগুলোতে ফ্লানেলের পোশাকের দাম একটু বেশিই হবে।

ফ্লানেল কালেকশনে ছেলে ও মেয়েদের শার্ট ৯৯০ টাকায় এবং মেয়েদের টিউনিক ১১৯০ টাকায়। নন ব্যান্ডের শার্টও কিনতে পাবেন ৫০০ টাকার মধ্যে।