Berger Paint

ঢাকা, বুধবার   ২০ জানুয়ারি ২০২১,   মাঘ ৭ ১৪২৭

ব্রেকিং:
অবৈধদের নাগরিকত্ব দিতে আট বছর মেয়াদি প্রক্রিয়া আনছেন বাইডেন
সর্বশেষ:
ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। নারী সাক্ষীর সঙ্গে অশোভন আচরণে বিচারক প্রত্যাহার আজ জিয়াউর রহমানের ৮৫তম জন্মবার্ষিকী
বন্ধুত্বের নামে অহরহ যৌনতা হয়, এ দ্বায় রাষ্ট্রের নয়

বন্ধুত্বের নামে অহরহ যৌনতা হয়, এ দ্বায় রাষ্ট্রের নয়

বহু প্রজাতির "জীব সম্প্রদায়" আছে সে গুলো প্রধানত নারী কিংবা পুরুষ হিসেবে দুটি আলাদা শ্রেণীতে বিভক্ত, এমন শ্রেণী দু'টির প্রতিটি যেন পৃথক ভাবে এক একটি যৌনতা বা জৈবিক লিঙ্গ কিংবা সেক্স হিসেবে পরিচিত। 'যৌন প্রজনন' হলো জীব জগত এর মাঝে একটি সাধারণ প্রজনন এবং সন্তান জন্মদান প্রক্রিয়া। এই প্রক্রিয়ার জন্যই যেন একই প্রজাতির দু'টি বিপরীত যৌনতার জীবের প্রত্যক্ষ কিংবা পরোক্ষ ভাবে সংযোগের প্রয়োজন হয়।

১২:২৪ পিএম, ১৫ জানুয়ারি ২০২১ শুক্রবার

যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক সাইবার হামলা, নিরাপত্তা ও সচেতনতা

যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক সাইবার হামলা, নিরাপত্তা ও সচেতনতা

সাইবার নিরাপত্তায় সচেতনতার বিকল্প নেই। একটি ক্লিকই হতে পারে চরম বিপদের কারণ। ‘সাইবার নিরাপত্তা’ বর্তমান সময়ে গুরুত্বপূর্ণ একটি বিষয় এতে কোন সন্দেহের অবকাশ নেই। সম্প্রতি যুক্তরাষ্ট্রের বিভিন্ন সরকারি ও গুরুত্বপূর্ণ বেসরকারি প্রতিষ্ঠানে সাইবার হামলার ঘটনা ঘটেছে। এসব হামলা নিয়ে নানা মহলে উদ্বেগ ও উৎকন্ঠার পর মার্কিন জ্বালানি দপ্তর এ সাইবার হামলার কথা স্বীকার করেছে।

১২:০৯ পিএম, ১২ জানুয়ারি ২০২১ মঙ্গলবার

মুজিববর্ষে ১০ জানুয়ারির গুরুত্ব

মুজিববর্ষে ১০ জানুয়ারির গুরুত্ব

গত ১৭ মার্চ ২০২০ তারিখে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী পালনের মাধ্যমে মুজিববর্ষ পালিত হয়ে আসছিল। কিন্তু করোনা মহামারির কারণে তা জাতীয় ও আন্তর্জাতিকভাবে যথাযোগ্য মর্যাদায় আড়ম্বরপূর্ণ হিসেবে পালন করতে না পারায় তা ২০২১ সালের ১৬ ডিসেম্বর বিজয়দিবস পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

১১:২৯ এএম, ১০ জানুয়ারি ২০২১ রোববার

ট্রাম্পের শাসনকাল পুরোটাই বিতর্কিত কর্মকান্ডে টইটম্বুর

ট্রাম্পের শাসনকাল পুরোটাই বিতর্কিত কর্মকান্ডে টইটম্বুর

তৃতীয় বিশ্বের অনেক দেশে রাষ্ট্রক্ষমতা যাদের হাতে, তারা আজীবন ক্ষমতা আঁকড়ে থাকতে চান। একবার ক্ষমতার স্বাদ পেয়ে গেলে সে স্বাদ অনন্তকাল পেতে চান। ট্রাম্পের আচরণ তাদের কাছে খুব অচেনা লাগছে না। ৩ নভেম্বরের নির্বাচনে জো বাইডেনের জয় প্রেসিডেন্ট ট্রাম্প কোন ভাবেই মেনে নিতে পারছেন না। তার ভাষ্য নির্বাচনে কারচুপি হয়েছে, যদিও কারচুপির কোনো প্রমাণ তিনি বা তার দল দেখাতে পারছে না।

১১:৩৭ এএম, ৯ জানুয়ারি ২০২১ শনিবার

পরিবেশ বান্ধব বাহন বাইসাইকেল

পরিবেশ বান্ধব বাহন বাইসাইকেল

সুস্থ থাকার জন্য আমরা বিভিন্ন ধরনের ব্যায়াম করে থাকি। তবে সবচেয়ে ভালো ব্যায়াম হচ্ছে সাইক্লিং ও সাঁতার কাটা। সাইক্লিং বা সাইকেল চালোনায় অনেক শারীরিক পরিশ্রম হয় এবং ওজন কমাতে ব্যাপক সহায়তা করে। এছাড়া ক্যান্সার, ডায়াবেটিস, প্রেসারসহ নানা ধরণের রোগের ঝুঁকিও বহুলাংশে কমিয়ে দেয়।

১১:১৭ এএম, ৪ জানুয়ারি ২০২১ সোমবার

সকলের নাগালে শীতকালীন শাকসবজি

সকলের নাগালে শীতকালীন শাকসবজি

বাংলাদেশের ঋতু পরিক্রমায় শীতকালটি খুবই গুরুত্বপূর্ণ। এসময়ে অন্য অনেককিছুর সাথে শীতকালীন শাকসবজি একটি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে। শীতকালে বাংলাদেশে অনেক বাহারি জাতের শাকসবজি উৎপাদিত হয়ে থাকে। বছরের অন্য সময়ে যে পরিমাণ শাকসবজি উৎপাদিত হয় তারমধ্যে শীতকালে অনেক বেশি, ভাল, সুস্বাদু ও পুষ্টিকর শাকসবজি উৎপাদিত হয়ে থাকে এসময়ে।

০১:৫৩ পিএম, ২ জানুয়ারি ২০২১ শনিবার

প্রকৃতি ও পরিবেশ রক্ষায় জীববৈচিত্র্যের ভূমিকা

প্রকৃতি ও পরিবেশ রক্ষায় জীববৈচিত্র্যের ভূমিকা

আমরা যে বিশ্বে বাস করি, সেখানে প্রতিটি প্রাণী পরস্পরের ওপর নির্ভরশীল, এই বাস্তুতন্ত্রে প্রতিটি প্রজাতির আলাদা আলাদা ভূমিকা আছে। প্রতিটি জীবই কোনো না-কোনোভাবে পরিবেশের জন্য গুরুত্বপূর্ণ। তাই জীবজগতের ভারসাম্য বজায় রাখা ও পরিবেশের সুরক্ষার স্বার্থে সকল জীবকেই বাঁচতে দিতে হবে। মানুষ কেবল অন্যান্য প্রজাতির বিলুপ্তির কারণ হচ্ছে না; তাদের কর্মকাণ্ড যদি এই ধারাতেই চলতে থাকে, তাহলে আমরা প্রকৃতপক্ষে মানবজাতির বিলুপ্তির দিকেই এগিয়ে যাব।

০২:১১ পিএম, ২৯ ডিসেম্বর ২০২০ মঙ্গলবার

কনকনে শীতে খেজুর রস ও সুস্বাদু পিঠা গ্রামবাংলার চাষীর প্রধান উৎসব

কনকনে শীতে খেজুর রস ও সুস্বাদু পিঠা গ্রামবাংলার চাষীর প্রধান উৎসব

আবহমান গ্রামবাংলার অনেক চাষীদের শীতকালীন খুবই বৈচিত্র্য পূর্ণ উৎসবের প্রধান উপাদান হলো- ‘'খেজুর রস’'। গ্রামীণ সাধারণ মানুষদের জীবন-জীবিকায় এটিকে মুল হাতিয়ার হিসাবে ব্যবহার করে। স্বপ্ন ও প্রত্যাশায় অনেকখানি খেজুরগাছের সঙ্গে চাষীদের অঙ্গাঅঙ্গিভাবে বসবাস হয়ে উঠে। নানানভাবে জড়িত চাষীর জীবন সংগ্রামে বহু কষ্টের মাঝেই অনেক প্রাপ্তি যুক্ত হয়।

০১:০৭ পিএম, ২৮ ডিসেম্বর ২০২০ সোমবার

বাড়ির ছাদে লাভজনক শীতকালীন সবজির আবাদ

বাড়ির ছাদে লাভজনক শীতকালীন সবজির আবাদ

আমাদের দৈনন্দিন যে পরিমাণ খাদ্যের চাহিদা রয়েছে তার মধ্যে একটি বড় অংশ আঁশ জাতীয় খাবার হওয়া বাঞ্ছণীয়। আর আঁশ জাতীয় খাবারের প্রধান উৎস হলো টাটকা শাকসবজি। পুষ্টি বিজ্ঞানীদের হিসাবমতে একজন প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন গড়ে কমপক্ষে ২৫০ গ্রাম শাকসবজি অবশ্যই খেতে হবে।

১২:০৯ পিএম, ২৬ ডিসেম্বর ২০২০ শনিবার

জলবায়ু পরিবর্তন ও টেকসই উন্নয়নের চ্যালেঞ্জ

জলবায়ু পরিবর্তন ও টেকসই উন্নয়নের চ্যালেঞ্জ

জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে ঝুঁকিতে থাকা দেশগুলোর অন্যতম বাংলাদেশ। জলবায়ু পরিবর্তন ছাড়াও নদী বিধৌত ব-দ্বীপ বাংলাদেশ আরও প্রাকৃতিক সংকটের মুখোমুখি হচ্ছে। তবে উষ্ণায়নের ফলে হিমালয়ের হিমবাহ গলতে থাকায় সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং প্রাণঘাতী দুর্যোগ ঝুঁকি আরও বাড়ার শঙ্কা আছে।

১১:০৭ এএম, ২১ ডিসেম্বর ২০২০ সোমবার

চির তারুণ্যের লাল সবুজের বাংলাদেশ

চির তারুণ্যের লাল সবুজের বাংলাদেশ

যুদ্ধজয়ের আনন্দ অতুলনীয়। বীর সেনাদের বীরত্ব গাঁথায় ভরপুর। আর সেই বিজয়ের ভেতর দিয়ে যদি অর্জিত হয় জাতীয় স্বাধীনতা, তবে সেই আনন্দ হয়ে ওঠে আরও অপরিসীম। বাঙালির জীবনে ১৬ ডিসেম্বর সেই আনন্দের দিন। ৪৯ বছর আগের এই কুয়াশাচ্ছন্ন শীতের দিনে পাকিস্তানি ঘাতক বাহিনী সম্মুখসমরে পরাজিত হয়ে হেঁট মস্তকে দাঁড়িয়ে ছিল বীর বাঙালির কাছে। মহান বিজয় দিবস চিরগৌরবের সোনালী দিন। চির তারুণ্যের লাল সবুজের উৎসবের দিন।

১২:২১ পিএম, ১৪ ডিসেম্বর ২০২০ সোমবার

হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্য খেজুরের রস

হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্য খেজুরের রস

একসময় শীত আসলেই মায়ের হাতে বানানো হরেক রকমের পিঠা-পুলি খাওয়ার ধুম পড়ে যেত। শীত মৌসুম এলে গ্রাম বাংলার ঐতিহ্যের প্রতীক মধুবৃক্ষ বলে খ্যাত ‘খেজুর গাছ’কে ঘিরে জনপদে উৎসব মুখর পরিবেশ বিরাজ করত। শীত মৌসুমে খেজুর রস দিয়ে তৈরি গুড় পাটালি, পিঠা, পায়েস ইত্যাদি নিয়ে গ্রামবাসীরা অতিথিদের আপ্যায়নে চেষ্টা করত। কিন্তু সেই খেজুরের রসের দানা গুড়, ঝোলা গুড়ের ঘ্রাণ এখন আর গ্রামের হাট বাজারে খুব একটা দেখা যায় না।

১১:৫৬ এএম, ১২ ডিসেম্বর ২০২০ শনিবার

মানবতার কল্যাণে বিজয়ের ইতিহাস স্মরণীয় হোক

মানবতার কল্যাণে বিজয়ের ইতিহাস স্মরণীয় হোক

আজকের এ বাংলাদেশটিকে স্বাধীনের পিছনে প্রতীকিভাবেই চলে আসে মুক্তিযোদ্ধা, শহীদের রক্তে রাঙানো শহীদ মিনার, অসাম্প্রদায়িকতা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইত্যাদি। এমন বিষয়গুলো আজকে প্রতীকিভাবেই প্রকাশ করানোর মাঝে বেঁধেছে সংঘাত। এই দেশের স্বাধীনতার পিছনে এমন কিছু বৃহৎ শক্তিগুলোর অবদানকে কেউ অস্বীকার করতে পারবে না। সুতরাং অসাম্প্রদায়িকতার বাংলাদেশে দিনে দিনেই সাম্প্রদায়িকতার তান্ডব যেন অনেক বৃদ্ধি পেয়েছে।

০২:১১ পিএম, ৮ ডিসেম্বর ২০২০ মঙ্গলবার

ব্রাহ্মণবাড়িয়া মুক্ত দিবস ও কিছু কথা

ব্রাহ্মণবাড়িয়া মুক্ত দিবস ও কিছু কথা

গৌরবময় মুক্তিযুদ্ধ, বিজয়ের মুক্তিযুদ্ধ। বাঙালি চিরকালেরই বীর, তারই প্রমাণ একাত্তর, মহান মুক্তিযুদ্ধ; যার ফসল বিজয়ের মাস ডিসেম্বর। মুক্তিযুদ্ধে বিশেষ গুরুত্বপূর্ণ এলাকায় পরিণত হয় ব্রাহ্মণবাড়িয়া। এখান থেকে রেল-সড়ক-নৌপথে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যোগাযোগ ছিলো সহজতর। সীমান্তের ওপার ভারতে প্রশিক্ষণান্তে মুক্তিবাহিনীর গেরিলারা এ জনপদ দিয়ে দেশাভ্যন্তরে প্রবেশ করার পরই যেতো অন্যত্র।

০১:০৬ পিএম, ৮ ডিসেম্বর ২০২০ মঙ্গলবার

সামাজিক মাধ্যম ব্যবহারে সতর্ক থাকা দরকার

সামাজিক মাধ্যম ব্যবহারে সতর্ক থাকা দরকার

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক। বিশ্বজুড়ে এর ব্যবহারকারীর সংখ্যা বর্তমানে ২৫০ কোটির বেশি। দিন দিন এ সংখ্যা বেড়েই চলছে। কারো কারো কাছে ফেসবুক এতোটাই আর্কষণীয় যে, ফেসবুকে লগইন করে দিন শুরু করেন আবার ফেসবুকে লগআউটের মাধ্যমে ঘুমাতে যান।

১১:৫৬ এএম, ৮ ডিসেম্বর ২০২০ মঙ্গলবার

মূর্তি আর ভাস্কর্য এক নয়

মূর্তি আর ভাস্কর্য এক নয়

বর্তমানে কিছু উগ্রপন্থী ধর্মাবলম্বীদের দেখা যাচ্ছে যারা ভাস্কর্যের বিরুদ্ধে তুমুল সমালোচনা, আন্দোলন করছেন এবং বিভিন্ন কটূক্তি ছুঁড়ে মারছেন। দিচ্ছেন বিভিন্ন ফতোয়া, বলছেন মূর্তির বিরুদ্ধের হাদিস। কিন্তু তারা এইটুকু সামান্য চিন্তা করে না যে, মূর্তি আর ভাস্কর্য এক জিনিস নয়। সাধারণ জ্ঞানসম্পন্ন যে কেউ জানে যে, মূর্তি তৈরি করা হয় তার পূজা-অর্চনা করার জন্য।

০১:৪৫ পিএম, ১ ডিসেম্বর ২০২০ মঙ্গলবার

করোনার দ্বিতীয় ঢেউ এবং আমাদের কৃষি

করোনার দ্বিতীয় ঢেউ এবং আমাদের কৃষি

গতবছর অর্থাৎ ২০১৯ সালের ডিসেম্বরে চীনে করোনা ভাইরাস শনাক্ত হয়ে তা এখন ‘কোভিড-১৯’। এরইমধ্যে ২০২০ সালের ডিসেম্বর সমাগত। সেই হিসাবে কোভিড-১৯ এর রাজত্বের প্রায় একবছর হতে চলেছে। বিগত এক বছরের দাপট দেখিয়ে সকল পূর্বাভাস, পরিকল্পনা ও ধারণা মিথ্যে প্রমাণীত করে দিয়ে আবারো বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা ও মৃত্যুর সংখ্যা।

০৩:৫০ পিএম, ২৮ নভেম্বর ২০২০ শনিবার

আয়কর রিটার্নের জটিলতা দূর করা হোক

আয়কর রিটার্নের জটিলতা দূর করা হোক

জনগণের দেয়া করই হচ্ছে রাষ্ট্রের আয়ের প্রধান উৎস। কর দুই ধরণের -প্রত্যক্ষ কর যা আয়কর নামে পরিচিত ও পরোক্ষ যা ভ্যাট, আবগারি শুল্ক ইত্যাদি নামে পরিচিত। আয়কর প্রত্যক্ষ কর এবং এটা রাজস্ব আহরণে বড় ধরনের ভূমিকা রাখে। আয়কর সরাসরি আয়কর দাতাদের সাথে সংশ্লিষ্ট। কর আদায়ে সরকারের নানামুখি পদক্ষেপের কারণে সাম্প্রতিক বছরগুলোয় রাজস্ব আহরণ উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে।

০২:৩০ পিএম, ২৬ নভেম্বর ২০২০ বৃহস্পতিবার

করোনার দ্বিতীয় ঢেউ এবং আমাদের করণীয়

করোনার দ্বিতীয় ঢেউ এবং আমাদের করণীয়

আমরা সকলেই জানি গতবছরের শেষদিকে অর্থাৎ ২০১৯ সালের ডিসেম্বরে প্রথমে চীনে করোনা ভাইরাস শনাক্ত হওয়ার কারণে তা কোভিড-১৯ নামে সারাবিশ্বে পরিচিত। সে ধাক্কায় দেশে দেশে করোনা বাড়তে বাড়তে এমন চূড়ায় পৌঁছেছে যা মহামারি কিংবা অতিমারি যে ভাষাতেই ব্যাখ্যা করি না কেন কোন কিছুতেই তার ভয়াবহতা বোঝানো যায় না।

১১:৩৫ এএম, ২১ নভেম্বর ২০২০ শনিবার

স্বপ্নের প্রকল্প : চুয়েটের শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর

স্বপ্নের প্রকল্প : চুয়েটের শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর

‘‘কি যে এক নতুন অনুভূতি, আমার চোখে পানি চলে আসছে, খুশিতে কান্না চলে আসার মতো অবস্থা আমার”-চুয়েটের শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর পরিদর্শন করার সময় বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের সম্মানিত ব্যবস্থাপনা পরিচালনা (সচিব) জনাব হোসনে আরা বেগম, এনডিসি। ১৩ নভেম্বর সবুজ ক্যাম্পাসের উজ্বল আলোয় তিনি প্রকল্প স্থানে পা ফেলতে না ফেলতেই এমন অনুভূতির প্রকাশ করেন।

০৫:২৫ পিএম, ২০ নভেম্বর ২০২০ শুক্রবার

জগতে মানুষ বড় জটিল, তবুও অনুশোচনা নয়

জগতে মানুষ বড় জটিল, তবুও অনুশোচনা নয়

পত্রিকা এবং অনলাইন নিউজ পোর্টালে লেখা লেখি করতে করতে আটটা বছর কেটে গেল। সবই সাধারণ, তবে এ জগতের 'মানুষরা জটিল'। তবু লিখছি, হয়তো আর লিখবো না এমন সিদ্ধান্ত নিয়ে ফেলি কিন্তু অপর দিক থেকে আবার কেউ না কেউ ‘সুড় সুড়ি’ দেয়, যে যাই বলুক না কেন- কখনো লেখা লেখিটা ছাড়বেন না।

০৪:৪৫ পিএম, ১৭ নভেম্বর ২০২০ মঙ্গলবার

আজ ভয়াল ১২ই নভেম্বরঃ উপকূলের বুকে ক্ষত!

আজ ভয়াল ১২ই নভেম্বরঃ উপকূলের বুকে ক্ষত!

ভয়াল ১২ই নভেম্বর আজ। ১৯৭০ সালের ১২ নভেম্বর বৃহস্পতিবার রাতে বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম, বরগুনা ও ভোলাসহ দেশের বিস্তীর্ণ উপকূলীয় এলাকার ওপর দিয়ে বয়ে যায় সবচেয়ে ভয়ঙ্কর সামুদ্রিক জলোচ্ছ্বাস ও ঘূর্ণিঝড় গোর্কি। দেড়শ’ মাইল বেগের গতিসম্পন্ন ঘূর্ণিঝড় ও ২০ থেকে ৩০ ফুট উঁচু জলোচ্ছ্বাসে গোটা উপকূলীয় এলাকা মৃত্যুপুরীতে পরিণত হয়।

০৩:২৭ পিএম, ১২ নভেম্বর ২০২০ বৃহস্পতিবার

ট্রাম্পের ব্যর্থতাই বাইডেনের সফলতার ভিত্তি

ট্রাম্পের ব্যর্থতাই বাইডেনের সফলতার ভিত্তি

সম্প্রতি অনুষ্ঠিত মার্কিন নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রতিপক্ষ ডেমোক্রেটিক পার্টির জো বাইডেন জয়লাভ করেছেন। বর্তমানে আমেরিকা করোনা ভাইরাসে বিধ্বস্ত এবং সেদেশে কারো জীবনের কোনো স্বাস্থ্য নিরাপত্তা নেই। ভয়াবহ ঝুঁকিতে গোটা দেশের জনগণ। করোনা আক্রান্ত হয়ে মৃত্যু এবং আক্রান্তের সংখ্যা বিশ্বে আমেরিকায় সর্বাধিক।

১১:২২ এএম, ১২ নভেম্বর ২০২০ বৃহস্পতিবার

দৃশ্যমান স্বপ্নের পদ্মাসেতু- বদলে যাবে দেশের অর্থনীতি

দৃশ্যমান স্বপ্নের পদ্মাসেতু- বদলে যাবে দেশের অর্থনীতি

স্বপ্নের পদ্মা সেতুর ৩৬তম স্প্যান বসানো হয়েছে এবং এতে সেতুর ৫ হাজার ৪শ’ মিটার দৃশ্যমান হয়েছে। আর মাত্র ৫টি স্প্যান বসানো হলেই পুরো সেতু দৃশ্যমান হবে। আগামী বিজয় দিবসের আগেই ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল পদ্মা সেতুটির সবক’টি স্প্যান বসানো শেষ হবে বলে আশা করছে সেতু কর্তৃপক্ষ।

০২:৫২ পিএম, ১০ নভেম্বর ২০২০ মঙ্গলবার