ঢাকা, শুক্রবার   ২৯ অক্টোবর ২০২১,   কার্তিক ১৩ ১৪২৮

ব্রেকিং:
সাবার জ্ঞাতার্থে বিশেষ অবগতি: শরীফুল ইসলাম, প্রতিদিনের চিত্র পত্রিকার`প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ আর কাজ করছেন না। অতএব, তার সাথে পত্রিকা সংশ্লিষ্ট বিষয়ে যোগাযোগ না করার জন্য অনুরোধ করা হল। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন কারণে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
অবশেষে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ‘দুর্নীতি’র তদন্ত করছে ‘দুদক’ ২য় ডোজের টিকা প্রয়োগ শুরু, পাবে ৮০ লাখ মানুষ মোহনবাগানের দায়িত্ব ছাড়লেন সৌরভ গাঙ্গুলি চাকরি হারালেন বার্সা কোচ কোম্যান রায়পুরায় দু’গ্রুপের সংঘর্ষে নিহত ২, আহত ৪০ অ্যাপস ছাড়া চুক্তিভিত্তিক রাইড শেয়ারে কঠোর ব্যবস্থা: বিআরটিএ সাবার জ্ঞাতার্থে বিশেষ অবগতি: শরীফুল ইসলাম, প্রতিদিনের চিত্র পত্রিকার`প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ আর কাজ করছেন না। অতএব, তার সাথে পত্রিকা সংশ্লিষ্ট বিষয়ে যোগাযোগ না করার জন্য অনুরোধ করা হল।
জুম`য়ার দিনের ফজিলত ও আমল

জুম`য়ার দিনের ফজিলত ও আমল

শুক্রবার দিনকে জুমার দিন বলা হয়। জুমা এটি আরবি শব্দ। বাংলায় এর আভিধানিক অর্থ একত্রিত হওয়া, সম্মিলিত হওয়া, কাতারবদ্ধ হওয়া ইত্যাদি।

১২:০৮ পিএম, ২২ অক্টোবর ২০২১ শুক্রবার

আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)

আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)

আজ আরবি ১৪৪১ হিজরি সনের ১২ রবিউল আউয়াল পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। সাম্য ও মানবতার বার্তাবাহী মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও ওফাত (মৃত্যু) দিবস।

১০:৫১ এএম, ২০ অক্টোবর ২০২১ বুধবার

মণ্ডপে মণ্ডপে বেজে উঠেছে বিদায়ের সুর

মণ্ডপে মণ্ডপে বেজে উঠেছে বিদায়ের সুর

আজ মর্ত্য ছাড়বেন দুর্গতিনাশিনী। ফিরবেন কৈলাশে। অশুভ শক্তির বিরুদ্ধে শুভ ও কল্যাণ এবং সকল সম্প্রদায়ের মানুষের মধ্যে নিরন্তর শান্তি ও সম্প্রীতির আকাঙ্ক্ষা নিয়ে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আজ সমাপন ঘটবে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গা পূজার।

১১:৪৬ এএম, ১৫ অক্টোবর ২০২১ শুক্রবার

আজ পবিত্র আখেরি চাহার শোম্বা

আজ পবিত্র আখেরি চাহার শোম্বা

আজ বুধবার (৬ অক্টোবর) পবিত্র আখেরি চাহার শোম্বা। হিজরি সনের সফর মাসের ২৮ তারিখ আখেরি চাহার শোম্বা। সফর মাসের শেষ বুধবার মুসলিম বিশ্বে অত্যন্ত মর্যাদাপূর্ণ স্মারক দিবস হিসেবে পবিত্র আখেরি চাহার শোম্বা পালিত হয়।

১০:৩৪ এএম, ৬ অক্টোবর ২০২১ বুধবার

মাহে রবিউল আউয়াল মাসের গুরুত্ব ও ফজিলত

মাহে রবিউল আউয়াল মাসের গুরুত্ব ও ফজিলত

মাহে রবিউল আউয়াল মাসের গুরুত্ব ও মহত্ত্ব অপরিসীম। ছরকারে দু আলম দু জাহানের বাদশাহ সাইয়্যেদুল মুরসালিন খাতামান নাবীয়্যিন শাফিউল মুজনিবীন রাহমাতুল্লিল আলামিন হাবীবে খোদা হযরত মুহাম্মদুর রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম -এর আগমন এই মাসে।

১২:৫৭ পিএম, ৪ অক্টোবর ২০২১ সোমবার

কোরআন ও হাদিসের আলোকে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ)

কোরআন ও হাদিসের আলোকে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ)

উম্মতের দুর্যোগপূর্ণ সন্ধিক্ষণে তৎকালীন নেতৃস্থানীয় আয়েম্মা ও মুজতাহেদীনরা হযরত মুহাম্মদ মুস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম ও তদীয় সাহাবায়ে কেরামদের ঈমান-আকায়েদ যা ছিল, তা কোরআন, হাদিস, ইজমা ও কিয়াসের মাধ্যমে নিরীক্ষণ করে অসংখ্য কিতাব সংকলন করে সমাজের সম্মুখে রেখে গেছেন।

০৪:৩০ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২১ মঙ্গলবার

আজ শুভ জন্মাষ্টমী

আজ শুভ জন্মাষ্টমী

আজ শুভ জন্মাষ্টমী। ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, দ্বাপর যুগের শেষভাগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মথুরায় কংসের কারাগারে শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, কৃষ্ণ ছিলেন স্বয়ং ঈশ্বর। দুষ্টের দমন করে পৃথিবীতে শান্তি ও ন্যায় প্রতিষ্ঠার জন্য তিনি মানুষরূপে পৃথিবীতে আবির্ভূত হন।

১১:৫৪ এএম, ৩০ আগস্ট ২০২১ সোমবার

বাংলাদেশ থেকে ওমরাহ পালনে সৌদির শর্ত

বাংলাদেশ থেকে ওমরাহ পালনে সৌদির শর্ত

সৌদি সরকারের অনুমতিক্রমে হিজরি ১৪৪৩ সনে বাংলাদেশ থেকে ওমরাহ কার্যক্রম শুরু হয়েছে। ওমরাহ পালনের ক্ষেত্রে সৌদি সরকার কর্তৃক আরোপিত শর্তাবলি ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজ সংক্রান্ত ওয়েবসাইট (www.hajj.gov.bd) এ প্রকাশ করা হয়েছে।

০১:৫৪ পিএম, ১১ আগস্ট ২০২১ বুধবার

কষ্ট মুমিন জীবনের অলংকার  

কষ্ট মুমিন জীবনের অলংকার  

অধিকাংশ মানুষ চায় সুখ-স্বাছন্দ্য ও বিলাসিতায় ভরা জীবন। একটু আরামে থাকার জন্য তাই চালিয়ে যায় অবিরত প্রচেষ্টা। এ কারণে সে কখনোবা মানুষের হক নষ্ট করছে। দুনিয়াবী সুখের জন্য আল্লাহকে ভুলে যাচ্ছে। অমান্য করছে খোদার দেওয়া নিয়ম। জড়িয়ে যাচ্ছে হারামের সাথে। সুদ, ঘুষ ও প্রতারণা সহ যাবতীয় অন্যায় তার জীবনের অনুষঙ্গ হয়ে যাচ্ছে।

 

 

০৪:৩৪ পিএম, ১ আগস্ট ২০২১ রোববার

কোরআন ও হাদিসের আলোকে ইসলামী দাওয়াত এর গুরুত্ব!

কোরআন ও হাদিসের আলোকে ইসলামী দাওয়াত এর গুরুত্ব!

ইসলামী দাওয়াত মানবজাতীর পরিবর্তন ও হেদায়াতের জন্য প্রয়োজন। আর এই মানবজাতীর মঙ্গলের জন্য মহান আল্লাহ তায়ালা অসংখ্য নবী রাসুল এই পৃথিবীতে প্রেরন করছেন। সেই নবী রাসুল মানবজাতীর নিকট গিয়ে মহান প্রভূর পরিচয় তুলে ধরে ইসলামের পথে দাওয়াত দিয়েছেন।

০৩:৪৫ পিএম, ২৬ জুলাই ২০২১ সোমবার

কোরবানির সংক্ষিপ্ত ইতিহাস

কোরবানির সংক্ষিপ্ত ইতিহাস

কোরবানি : সম্পর্কে আল্লাহ তায়ালার নির্দেশ হচ্ছে, ‘নিশ্চয়ই (হে নবী!) আমি আপনাকে (নিয়ামত পূর্ণ) কাওসার দান করেছি, অতএব, আপনি আপনার ‘রব’ এর সন্তুষ্টির জন্যে সালাত কায়েম করুন ও তাঁর নামে কোরবানি করুন’ (সূরা আল কাওসার-১০৮/১-২)। রাসূল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি সক্ষমতা থাকা সত্ত্বেও কোরবানি করবে না সে যেন ঈদগাহের নিকটে না আসে’ (আহমদ ও ইবনে মাজাহ)।

১২:২২ পিএম, ১৯ জুলাই ২০২১ সোমবার

হজ্জের গুরুত্ব ও ফজিলত

হজ্জের গুরুত্ব ও ফজিলত

হজ্জ ইসলামের পঞ্চম রোকন বা স্তম্ভ। মুমিন বান্দার প্রতি মহান আল্লাহ রাব্বুল আ’লামিনের বিশেষ অনুগ্রহ এই যে, তিনি তাকে এমন কিছু ইবাদত দান করেছেন, যা দ্বারা বান্দা তার রূহানি তারাক্কি, কলবের সুকুন ও প্রশান্তি এবং দুনিয়া-আখিরাতের খায়ের ও বরকত লাভ করে থাকে। এসবের একটি হলো হজ্জ।

১২:৫০ পিএম, ১৬ জুলাই ২০২১ শুক্রবার

জিলহজ্জ মাসের ফজিলত ও ইবাদত

জিলহজ্জ মাসের ফজিলত ও ইবাদত

জিল হজ্জ্ব, আরবি বার মাসের শেষ মাস এবং মসলমানদের জন্য একটি গুরুত্বপূর্ণ ও ফযিলতের মাস। বছরের বার মাসের মধ্যে নিষিদ্ধ মাস মুহাররম, রজব, জিলকদ ও জিলহজ্জ (অর্থাৎ এ মাসগুলোতে কোন প্রকার যুদ্ধ বিগ্রহ করা যাবে না)। রাসূল সা. এর জন্মের পূর্বে অর্থাৎ জাহেলিয়াতের সময়ও এ চার মাসকে নিষিদ্ধ মাস মানা হতো।

০১:২৭ পিএম, ১২ জুলাই ২০২১ সোমবার

পিতা মাতাকে অসন্তুষ্ট করার পরিণাম!

পিতা মাতাকে অসন্তুষ্ট করার পরিণাম!

ইমাম তাবরানী ও ইমাম আহমাদ একটি ঘটনা বর্ণনা করেছেন। রাসুল (সাঃ) এর যুগে হযরত আলকামা নামে মদীনায় এক সাহাবী  বাস করতেন। উনি নামায, রোযা ও সদকার মাধ্যমে আল্লাহ তায়ালার ইবাদাত বন্দেগীতে অতিশয় অধ্যবসায় সহকারে লিপ্ত থাকতেন। একবার উনি কঠিন রোগে আক্রান্ত হলেন।

০২:৫১ পিএম, ১৪ জুন ২০২১ সোমবার

আল্লাহ যাদেরকে বেশি ভালোবাসেন তাদের তিনি বেশি বেশি পরীক্ষা করেন!

আল্লাহ যাদেরকে বেশি ভালোবাসেন তাদের তিনি বেশি বেশি পরীক্ষা করেন!

আমরা জানি আমরা যখন আল্লাহর কাছে কান্নাকাটি করে কিছু চাই সেটা আল্লাহ পাক পছন্দ করেন। কিন্তু একই সমস্যার কথা আল্লাহর কাছে অনেক দিন বলার পরেও কেন তিনি বান্দার দোয়া কবুল করেন না।

০২:৪৭ পিএম, ২ জুন ২০২১ বুধবার

পবিত্র শবে কদরের ফজিলত ও ইবাদত

পবিত্র শবে কদরের ফজিলত ও ইবাদত

শবে কদরের ইবাদত হাজার মাসের ইবাদতের চেয়ে উত্তম। এ রাতে সিদরাতুল মুনতাহায় অবস্থিত অগণিত ফেরেশতাসহ হজরত জিবরাইল (আ.) দুনিয়ায় অবতীর্ণ হন এবং ফেরেশতারা দুনিয়ার সমস্ত অংশে ছড়িয়ে পড়েন। প্রত্যেক স্থানে স্থানে রুকু–সিজদা করেন। মুমিন নর–নারীর জন্য দোয়ায় মশগুল হন। (তাফসিরে ইবনে কাসির)।

০৩:৩৩ পিএম, ৯ মে ২০২১ রোববার

কিভাবে জাকাত আদায় করবেন

কিভাবে জাকাত আদায় করবেন

জাকাত ইসলামী সমাজ ও অর্থনৈতিক ব্যবস্থার অনন্য প্রতিষ্ঠান। জাকাত একদিকে দরিদ্র, অভাবী ও অক্ষম জনগোষ্ঠীর সামাজিক নিরাপত্তার গ্যারান্টি; অন্যদিকে অর্থনৈতিক উন্নয়ন ও প্রবৃদ্ধির অন্যতম প্রধান হাতিয়ার।

০৩:০৬ পিএম, ২ মে ২০২১ রোববার

যাকাত আদায়ে মানুষের সম্পদকে পবিত্র করে!

যাকাত আদায়ে মানুষের সম্পদকে পবিত্র করে!

ইসলাম ধর্ম পাঁচটি ভিত্তির উপর স্থাপিত।এ গুলোর মধ্যে ‘যাকাত’ অন্যতম ভিত্তি।এ সর্ম্পকে আল্লাহ তায়ালা ইরশাদ করেন অর্থ্যাৎ এবং তোমরা আল্লাহ তায়ালার সন্তুষ্টির জন্য যাকাত আদায় করো।অত:পর তিনি উহা দ্বিগুন করে দিবেন। (সুরা: আর-রুম,আয়াত:৩৯)

১০:৩৮ পিএম, ২৭ এপ্রিল ২০২১ মঙ্গলবার

মাহে রমজানের দ্বিতীয় দশ দিন মাগফিরাতের

মাহে রমজানের দ্বিতীয় দশ দিন মাগফিরাতের

রহমত, মাগফিরাত ও নাজাতের মাস রমজানুল মোবারক চলছে। আজ থেকে শুরু হলো মাগফিরাতের দশক। মাসব্যাপী সিয়াম সাধনার দ্বিতীয় ১০ দিনকে বলা হয় মাগফিরাতের দশক।

০২:৩০ পিএম, ২১ এপ্রিল ২০২১ বুধবার

রোজা রেখে সুগন্ধি ব্যবহার করা যাবে কিনা?

রোজা রেখে সুগন্ধি ব্যবহার করা যাবে কিনা?

মাহে রমজানের এই মাসে আমাদের অনেকেরই মনে নানা প্রশ্ন আসে। আমাদের আজকের প্রশ্ন হলো- রোজা রেখে আতর, সুগন্ধি বা পারফিউম ব্যবহার করা যাবে কি?

০১:৩৬ পিএম, ১৯ এপ্রিল ২০২১ সোমবার

মাহে রমজানের প্রথম দশ দিন রহমতের!

মাহে রমজানের প্রথম দশ দিন রহমতের!

রমজানুল মোবারক কে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। প্রথম ১০ দিন রহমতের। এই সময়ে আল্লাহর অফুরন্ত রহমত বর্ষিত হতে থাকে। আমাদের অস্তিত্ব জুড়ে আল্লাহর রহমত। রহমত ছাড়া এক মুহূর্তও বাঁচার উপায় নেই।

০১:১৬ পিএম, ১৫ এপ্রিল ২০২১ বৃহস্পতিবার

মসজিদে তারাবি নামাজে ইমামসহ অংশ নিতে পারবেন ২০ জন

মসজিদে তারাবি নামাজে ইমামসহ অংশ নিতে পারবেন ২০ জন

মসজিদে ২০ জনের বেশি মুসল্লি নামাজে অংশ নিতে পারবেন না। আজ সোমবার (১২ এপ্রিল) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সমন্বয় শাখা থেকে এ বিষয়ে একটি জরুরি বিজ্ঞপ্তি জারি করা হয়।

০৯:১৯ পিএম, ১২ এপ্রিল ২০২১ সোমবার

পবিত্র রমজান মাসের ফজিলত ও ইবাদত

পবিত্র রমজান মাসের ফজিলত ও ইবাদত

পবিত্র রমজান মাসের আগমনে মুসলিমগণ আনন্দ প্রকাশ করে থাকেন। আনন্দ প্রকাশ করাই স্বাভাবিক স্বতঃস্ফূর্ততা। মহান আল্লাহ রাব্বুল আলামিন বলেন : বল, এটা আল্লাহর অনুগ্রহ ও তাঁর দয়ায়। সুতরাং এতে তারা আনন্দিত হোক। তারা যা সঞ্চয় করে এটা তার চেয়ে উত্তম। [সূরা ইউনুস : ৫৮]

০৩:০৭ পিএম, ৭ এপ্রিল ২০২১ বুধবার

পবিত্র শবে বরাত এর ফজিলত ও ইবাদত!

পবিত্র শবে বরাত এর ফজিলত ও ইবাদত!

মহান আল্লাহ তায়ালা নিজ বান্দাদের ওপর দয়া ও ক্ষমার কেবল অসিলা তালাশ করেন, যেকোনো পথেই হোক ক্ষমা করার বাহানা খোঁজেন। তাই দয়াময় আল্লাহ তায়ালা তাঁর গুনাহগার বান্দাদের ক্ষমা করার জন্য বিভিন্ন স্থান ও সময়-সুযোগ বাতলে দিয়েছেন, যাতে বান্দা নিজ কৃতকর্মে অনুতপ্ত হয়ে ক্ষমা চায়, আর আল্লাহ তায়ালা ক্ষমা করে দেবেন।

১২:১২ পিএম, ২৩ মার্চ ২০২১ মঙ্গলবার