Berger Paint

ঢাকা, মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৭ ১৪২৭

ব্রেকিং:
আজ শুভ জন্মাষ্টমী হোয়াইট হাউসের কাছে গুলিবর্ষণ, সংবাদ সম্মেলন ছাড়লেন ট্রাম্প প্রণব মুখোপাধ্যায়ের অবস্থা সংকটজনক, মস্তিষ্কে অস্ত্রোপচার বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা
সর্বশেষ:
চাপের মুখে লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ যুক্তরাষ্ট্রে বিস্ফোরণে উড়ে গেল বাড়ি, হতাহত অনেক বিশ্বে নতুন শনাক্ত ২ লাখ, মারা গেছে ৪ হাজারের বেশি মানুষ
ইসলামে হজ্জের গুরুত্ব ও তাৎপর্য

ইসলামে হজ্জের গুরুত্ব ও তাৎপর্য

সৌদি সরকারের ঘোষণামতো বিশ্বব্যাপী করোনার মহামারীর কারণে সীমিত সংখ্যক হাজির অংশগ্রহণে এবারের হজ্জের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। কেবলমাত্র সৌদি আরবে অবস্থানরত বিভিন্ন দেশের নাগরিকরা স্বাস্থ্যবিধি মেনে এবারের পবিত্র হজ্জে অংশ নিতে পারবেন।

০৩:৫৭ পিএম, ২৯ জুলাই ২০২০ বুধবার

কুরবানির পশু জবাইয়ের নিয়ম ও দোয়া

কুরবানির পশু জবাইয়ের নিয়ম ও দোয়া

কোরবানি একটি গুরুত্বপূর্ণ তাকওয়া সমৃদ্ধ ইবাদত। এটি আল্লাহ তাআলার নামে পশু জবেহ করার মাধ্যমে আদায় করতে হয়। অনেকেই কোরবানির পশু জবেহ করার নিয়ম ও দোয়া জানেন না। হাদিসে এ সম্পর্কে রয়েছে সুস্পষ্ট নির্দেশনা।

০২:৩৭ পিএম, ২৯ জুলাই ২০২০ বুধবার

আজ হাজীদের মিনায় অবস্থান, হজের সূচনা আজ থেকেই

আজ হাজীদের মিনায় অবস্থান, হজের সূচনা আজ থেকেই

আজ ৮ জিলহজ ২৯ জুলাই বুধবার থেকে শুরু হচ্ছে হজের কার্যক্রম। মক্কার অদূরে মিনার তাঁবুতে হাজীদের অবস্থানের দিন। আগামীকাল ৩০ জুলাই বৃহস্পতিবার ৯ জিলহজ মিনা থেকে গিয়ে আরাফাতের ময়দানে অবস্থানের দিন অর্থাৎ হজের দিন। করোনার কারনে এ বছর মাত্র ১০ হাজার হজযাত্রীর অংশগ্রহণে হজ পালিত হচ্ছে।

০১:০৬ পিএম, ২৯ জুলাই ২০২০ বুধবার

ঈদের নামাজের তারতীব!

ঈদের নামাজের তারতীব!

প্রশ্নঃ- ঈদের নামাজ কিরূপভাবে পড়িবে? উত্তরঃ- ১/ মারাকিল ফালাহ কিতাবের মর্মে জানা যায়, ঈদের নামাজের নিয়ত করতঃ তাকবিরে তাহরিমা বলিয়া কানের লতিতে অঙ্গুলি স্পর্শ করিয়া নাভী দেশে হাত বাঁধিবে।

১২:১৭ পিএম, ২৭ জুলাই ২০২০ সোমবার

যে ৫ দিন ‘তাকবিরে তাশরিক’ পড়া জরুরি!

যে ৫ দিন ‘তাকবিরে তাশরিক’ পড়া জরুরি!

‘তাকবিরে তাশরিক’ হলো মহান আল্লাহ তাআলার একত্ববাদের স্বীকৃতি ও প্রশংসা ঘোষণা। প্রতি হিজরি বছরের জিলহজ মাসের ৯ তারিখ ফজর নামাজ থেকে ১৩ তারিখ আসর নামাজ পর্যন্ত ২৩ ওয়াক্ত নামাজের পর তাকবিরে তাশরিক ১ বার পড়া ওয়াজিব।

০৫:১৬ পিএম, ২৫ জুলাই ২০২০ শনিবার

কুরবানীর কিছু অত্যন্ত গুরুত্বপূর্ণ মাসায়েল

কুরবানীর কিছু অত্যন্ত গুরুত্বপূর্ণ মাসায়েল

কুরবানী একটি গুরুত্বপূর্ণ ইবাদত। এটি আদায় করা ওয়াজিব। সামর্থ্য থাকা সত্ত্বেও যে ব্যক্তি এই ইবাদত পালন করে না তার ব্যাপারে হাদীস শরীফে এসেছে, ‘যার কুরবানীর সামর্থ্য রয়েছে কিন্তু কুরবানী করে না সে যেন আমাদের ঈদগাহে না আসে।’-মুস্তাদরাকে হাকেম, হাদীস : ৩৫১৯; আত্তারগীব ওয়াত্তারহীব ২/১৫৫।

০২:৫৭ পিএম, ২৩ জুলাই ২০২০ বৃহস্পতিবার

জিলহজ্জ মাসের ফজিলত ও ইবাদত

জিলহজ্জ মাসের ফজিলত ও ইবাদত

জিল হজ্জ্ব, আরবি বার মাসের শেষ মাস এবং মসলমানদের জন্য একটি গুরুত্বপূর্ণ ও ফযিলতের মাস। বছরের বার মাসের মধ্যে নিষিদ্ধ মাস মুহাররম, রজব, জিলকদ ও জিলহজ্জ (অর্থাৎ এ মাসগুলোতে কোন প্রকার যুদ্ধ বিগ্রহ করা যাবে না)।

১২:১৮ পিএম, ২১ জুলাই ২০২০ মঙ্গলবার

কোরবানির গুরুত্ব ও ফজিলত

কোরবানির গুরুত্ব ও ফজিলত

ইসলামের অন্যতম বিধান হলো কোরবানি। আল্লাহর সন্তুষ্টির জন্য আমরা প্রতি বছর পশু কোরবানি করে থাকি। মহান আল্লাহ পবিত্র কোরআনে নির্দেশ দিচ্ছেন, অতএব আপনি আপনার পালনকর্তার উদ্দেশে নামাজ পড়ুন এবং কোরবানি করুন’ (সূরা কাউসার, আয়াত ২)।

০১:৩৩ পিএম, ২০ জুলাই ২০২০ সোমবার

কোরবানির সংক্ষিপ্ত ইতিহাস

কোরবানির সংক্ষিপ্ত ইতিহাস

কোরবানি : সম্পর্কে আল্লাহ তায়ালার নির্দেশ হচ্ছে, ‘নিশ্চয়ই (হে নবী!) আমি আপনাকে (নিয়ামত পূর্ণ) কাওসার দান করেছি, অতএব, আপনি আপনার ‘রব’ এর সন্তুষ্টির জন্যে সালাত কায়েম করুন ও তাঁর নামে কোরবানি করুন’ (সূরা আল কাওসার-১০৮/১-২)। রাসূল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি সক্ষমতা থাকা সত্ত্বেও কোরবানি করবে না সে যেন ঈদগাহের নিকটে না আসে’ (আহমদ ও ইবনে মাজাহ)।

১২:৫৮ পিএম, ১৯ জুলাই ২০২০ রোববার

পবিত্র কোরআন পাকে বর্নিত সব চেয়ে প্রসিদ্ধ আয়াত শরীফ আয়াতুল কুরসী!

পবিত্র কোরআন পাকে বর্নিত সব চেয়ে প্রসিদ্ধ আয়াত শরীফ আয়াতুল কুরসী!

এটি কোরআনের দ্বিতীয় সুরার ২৫৫ নং আয়াত। এ আয়াতে আল্লাহ তার ক্ষমতা কতৃত্ব শ্রেষ্টত্ব ও মহাত্ব বর্ননা করেছেন। বিশ্বাস ভক্তি ও সমর্পিত অন্তরে এ আয়াত পাঠ করলে পাঠকারীর সীমাহীন ফজিলত সম্পর্কে হাদীছ শরীফে বলা হয়েছে। আর তা এ জন্য যে ইহা পাঠের সময় আল্লাহর চরম ক্ষমতা প্রভুত্ব প্রতাপ প্রতিপত্তির পরিচয় পেয়ে পাঠকের মনে চরম নিরাপত্তার নিশ্চয়তা আশা ও ভরসা অনুভুত হয়। তাই অনুবাদ সহ ইহা পাঠ করা উচিৎ যেন তা বুঝতে পারা যায়।

০১:০২ পিএম, ১৬ জুলাই ২০২০ বৃহস্পতিবার

হজ্জের গুরুত্ব ও ফজিলত

হজ্জের গুরুত্ব ও ফজিলত

হজ্জ ইসলামের পঞ্চম রোকন বা স্তম্ভ। মুমিন বান্দার প্রতি মহান আল্লাহ রাব্বুল আ’লামিনের বিশেষ অনুগ্রহ এই যে, তিনি তাকে এমন কিছু ইবাদত দান করেছেন, যা দ্বারা বান্দা তার রূহানি তারাক্কি, কলবের সুকুন ও প্রশান্তি এবং দুনিয়া-আখিরাতের খায়ের ও বরকত লাভ করে থাকে। এসবের একটি হলো হজ্জ। হজ্জ ইসলামের পঞ্চম রোকন বা স্তম্ভ।

০৩:২৫ পিএম, ১০ জুলাই ২০২০ শুক্রবার

জুলুমের শাস্তি দুনিয়াতে দিয়ে দেওয়া হয়!

জুলুমের শাস্তি দুনিয়াতে দিয়ে দেওয়া হয়!

হে মানুষ! তোমাদের অনাচার তোমাদের ওপরই পতিত হয়ে থাকে। পার্থিব জীবনের সুখ (সাময়িক) ভোগ করে নাও; পরে আমার কাছেই তোমাদের প্রত্যাবর্তন করতে হবে। তখন আমি জানিয়ে দেব তোমরা যা করতে। [সুরা : ইউনুস, আয়াত : ২৩ (শেষাংশ)]

০৬:৫২ পিএম, ৬ জুলাই ২০২০ সোমবার

নামাযের ফজিলত!

নামাযের ফজিলত!

মহান আল্লাহ পাকের নিকট নামায সবচেয়ে গুরুত্বপূর্ণ ইবাদত। আল্লাহ্ পাকের নিকট নামায অপেক্ষা প্রিয় ইবাদত আর কিছু নাই। আল্লাহ্ পাক মানুষের উপর দিনরাত পাঁচ ওয়াক্ত নামায ফরয করে দিয়েছেন। যারা দৈনিক পাঁচ ওয়াক্ত ফরয নামায আদায় করে তারা পরকালে বেহেশতের উত্তম স্থানে অবস্থান করিবে। এবং যাহারা নামায পড়েনা তাহারা জাহান্নামের নিকৃষ্টতম স্থানে অবস্থান করিবে।

০৬:১৮ পিএম, ২৮ জুন ২০২০ রোববার

বিশ্বনবী হযরত মুহাম্মাদ(সাঃ)এর আদর্শ জীবন!

বিশ্বনবী হযরত মুহাম্মাদ(সাঃ)এর আদর্শ জীবন!

০৪:৫৫ পিএম, ২৪ জুন ২০২০ বুধবার

জুমার দিন ও জুমার নামাজের গুরুত্ব!

জুমার দিন ও জুমার নামাজের গুরুত্ব!

সপ্তাহের সেরা দিন শুক্রবার তথা জুমার দিন। এটি পৃথিবীর অন্যতম তাৎপর্যবহ দিবস। জুমা নামে পবিত্র কোরআনে একটি স্বতন্ত্র সূরা নাজিল হয়েছে। মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালা এরশাদ করেন, ‘অতঃপর নামাজ সমাপ্ত হলে তোমরা পৃথিবীতে ছড়িয়ে পড় এবং আল্লাহর অনুগ্রহ সন্ধান কর ও আল্লাহকে অধিকরূপে স্মরণ কর; যাতে তোমরা সফলকাম হও।’ (সূরা: জুমুআ, আয়াত : ১০)।

০২:১৫ পিএম, ১৯ জুন ২০২০ শুক্রবার

স্বামীর নিকট স্ত্রীর হক, ইসলাম কি বলে!

স্বামীর নিকট স্ত্রীর হক, ইসলাম কি বলে!

ইসলাম মহান আল্লাহ রাব্বুল আলামিন আল্লাহর মনোনীত একটি পূর্ণাঙ্গ জীবন বিধান। একজন স্ত্রী যেমন স্বামী ছাড়া পরিপূর্ণ নয় তেমনি একজন স্বামীও স্ত্রী ছাড়া পরিপূর্ণ নয়। সৃষ্টিগত এভাবেই মহান আল্লাহ পাক এই সম্পর্কটাকে একে অপরের সহায়ক এবং পরিপূরক হিসেবে সৃষ্টি করেছেন।

০৩:৫৮ পিএম, ১৬ জুন ২০২০ মঙ্গলবার

পিতা মাতাকে অসন্তুষ্ট করার পরিণাম!

পিতা মাতাকে অসন্তুষ্ট করার পরিণাম!

ইমাম তাবরানী ও ইমাম আহমাদ একটি ঘটনা বর্ণনা করেছেন। রাসুল (সাঃ) এর যুগে হযরত আলকামা নামে মদীনায় এক সাহাবী বাস করতেন। উনি নামায, রোযা ও সদকার মাধ্যমে আল্লাহ তায়ালার ইবাদাত বন্দেগীতে অতিশয় অধ্যবসায় সহকারে লিপ্ত থাকতেন। একবার উনি কঠিন রোগে আক্রান্ত হলেন। তার স্ত্রী রাসুল (সাঃ) এর কাছে খবর পাঠালেন যে, “আমার সামী আলকামা মুমূর্ষ অবস্থায় আছে ।

০১:২০ পিএম, ১৪ জুন ২০২০ রোববার

বান্দার প্রতি আল্লাহ তায়ালার ভালোবাসার কিছু নিদর্শন!

বান্দার প্রতি আল্লাহ তায়ালার ভালোবাসার কিছু নিদর্শন!

প্রিয় পাঠকের কাছে আজকে আমার আলোচনা হলো আল্লাহ তায়ালার ভালোবাসা বান্দার প্রতি কিছু নিদর্শন সম্পর্কে তুলে ধরলাম। কীভাবে জানব আল্লাহ তায়ালা আমায় ভালোবাসেন কি না? যারা আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জন করে জান্নাতে যেতে চায়, তাদের সবারই এটি একটি সাধারণ প্রশ্ন।

০৪:৩২ পিএম, ৯ জুন ২০২০ মঙ্গলবার

আল্লাহ যাদেরকে বেশি ভালোবাসেন তাদেরকে বেশি পরীক্ষা করেন

আল্লাহ যাদেরকে বেশি ভালোবাসেন তাদেরকে বেশি পরীক্ষা করেন

আমরা জানি আমরা যখন আল্লাহর কাছে কান্নাকাটি করে কিছু চাই সেটা আল্লাহ পাক পছন্দ করেন। কিন্তু একই সমস্যার কথা আল্লাহর কাছে অনেক দিন বলার পরেও কেন তিনি বান্দার দোয়া কবুল করেন না।

০২:১৩ পিএম, ২ জুন ২০২০ মঙ্গলবার

আল কোরআন তিলাওয়াতের ফজিলত!

আল কোরআন তিলাওয়াতের ফজিলত!

আল্লাহ তাআলা বলেন : “যারা আল্লাহর কিতাব পাঠ করে, সালাত কায়েম করে, আমার দেয়া রিজিক থেকে গোপনে ও প্রকাশ্যে ব্যয় করে, তারাই আশা করতে পারে এমন ব্যবসার যা কখনো ক্ষতিগ্রস্ত হবে না। কারণ আল্লাহ তাদের কর্মের পূর্ণ প্রতিদান দেবেন এবং নিজ অনুগ্রহে আরো অধিক দান করবেন। তিনি ক্ষমাশীল ও দয়াবান।”[১]

০৪:১১ পিএম, ৩১ মে ২০২০ রোববার

হাজার মাসের চেয়ে শ্রেষ্ঠ রাত লাইলাতুল কদর আজ

হাজার মাসের চেয়ে শ্রেষ্ঠ রাত লাইলাতুল কদর আজ

মাহে রমজানুল মোবারকের আজ ২৬ তারিখ। আজকের দিবাগত রাত বা রমজানের ২৭তম রাত সাধারণভাবে লাইলাতুল কদর বা কদরের রাত হিসেবে পরিচিত। আভিধানিকভাবে লাইলাতুল কদর অর্থ সম্মানের রাত। অত্যন্ত মহিমান্বিত একটি রাত এ নামে আখ্যায়িত হয়েছে।

১১:৩৩ এএম, ২০ মে ২০২০ বুধবার

রমজানের শেষ দশ দিনের আমল, তাৎপর্য ও বিধান

রমজানের শেষ দশ দিনের আমল, তাৎপর্য ও বিধান

হযরত মোহাম্মদ সঃ রমজান মাসের শেষ দশ দিন যে ভাবে কাটাতেন।
পবিত্র মাহে রমজান। এ মাস হলো মুসলিমদের সৌভাগ্যের মাস। এতে রয়েছে তাদের মুক্তি, রয়েছে রহমত প্রাপ্তি, সর্বোপরি জাহান্নাম থেকে বাচার গ্যারান্টি। রমজান মাস পুরোটাই ফজিলতে ভরপুর, তবে ইহার শেষ দশকের ফজিলতটা অনেক বেশি।

০১:২৭ পিএম, ১৬ মে ২০২০ শনিবার

আজ মক্কা বিজয় দিবস

আজ মক্কা বিজয় দিবস

আজ রমজানুল মোবারকের ২০ তারিখ। সিয়াম সাধনার মাসের আক্ষরিক অর্থেই দ্বিতীয় দশক পূর্ণ হচ্ছে আজ। কিন্তু আজকের দিনটির গুরুত্ব বহু গুণ বেড়েছে একটি ঐতিহাসিক কারণে। ইসলামের ইতিহাসে অত্যন্ত তাৎপর্যবহ একটি ঘটনার সাক্ষী রমজানের ২০ তারিখ। শুধু ইসলামের ইতিহাসে নয়, বিশ্ব সভ্যতার ইতিহাসে অনন্য সাধারণ বৈশিষ্ট্য ও মর্যাদার অধিকারী এ ঘটনাটি মক্কা বিজয়।

১০:৪৮ এএম, ১৪ মে ২০২০ বৃহস্পতিবার

মাহে রমজানের দ্বিতীয় দশ দিন মাগফিরাতের!

মাহে রমজানের দ্বিতীয় দশ দিন মাগফিরাতের!

রহমত, মাগফিরাত ও নাজাতের মাস রমজানুল মোবারক চলছে। আজ থেকে শুরু হলো মাগফিরাতের দশক। মাসব্যাপী সিয়াম সাধনার দ্বিতীয় ১০ দিনকে বলা হয় মাগফিরাতের দশক। অর্থাৎ ১১ থেকে ২০ রোজা পর্যন্ত মাগফিরাত, যার অর্থ ক্ষমা। রাসূলুল্লাহ (সা.) বলেছেন, 'রমজানের প্রথম ১০ দিন রহমতের,দ্বিতীয় ১০ দিন মাগফিরাত লাভের এবং তৃতীয় ১০ দিন জাহান্নাম থেকে মুক্তিলাভের।'

০৫:২১ পিএম, ৫ মে ২০২০ মঙ্গলবার