ঢাকা, বুধবার   ২৮ জুলাই ২০২১,   শ্রাবণ ১৩ ১৪২৮

ব্রেকিং:
৪২তম বিসিএসে আরও ২ হাজার চিকিৎসক নিয়োগের প্রজ্ঞাপন জারি ভিকারুননিসা স্কুলের প্রিন্সিপালের ফোনালাপের ঘটনায় তদন্ত কমিটি গঠন টেকনাফে পাহাড় ধসে প্রাণ গেল ৫ ভাই-বোনের
সর্বশেষ:
বিশ্বে একদিনে সংক্রমণ বেড়েছে দেড় লাখ, মৃত্যু ছাড়াল ৯ হাজার জাতীয় বিশ্ববিদ্যালয়: এসএসসি–এইচএসসি ফলে স্নাতকে ভর্তি, আবেদন শুরু
গাভীর দুধ বেশী উৎপাদনের কৌশল

গাভীর দুধ বেশী উৎপাদনের কৌশল

খামারীদের গাভী পালনের মূল উদ্দেশ্য দুধ উৎপাদন। আর এ দুধ উৎপাদনে প্রয়োজন গাভীকে সুষম খাবার সরবরাহ করা। রোগ-বালাই থেকে মুক্তির জন্য বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণ করে পরিস্কার-পরিছন্ন রাখতে হবে। আর যদিও কোন কারণে রোগে আক্রান্ত হয়ে যায়, সেক্ষেত্রে অযাচিত চিন্তা না করে পশু চিকিৎসকের পরামর্শ নিয়ে সাথে সাথে যথাযথ চিকিৎসা প্রদান করতে হবে। উন্নত জাতের গাভী সুস্থ থাকলে অবশ্যই পর্যাপ্ত দুুধ দিবে।

০৬:২৭ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০২১ সোমবার

বৈশ্বিক মহামারীতেও বাংলাদেশের কৃষি বিপ্লব

বৈশ্বিক মহামারীতেও বাংলাদেশের কৃষি বিপ্লব

জীবিকা নয়, জীবনের তাগিদে লড়ছে মানুষ। করোনারোগী দেশে প্রথম শনাক্ত হয় ৮ মার্চ। শুরুর দিকে তিন জন হলেও সেই থেকে শুরু। আজ পাঁচ  মাসে করোনা রোগীর সংখ্যা বেড়ে দাড়িয়েছে হাজার পেরিয়ে লাখের বেশি। যদিও আমাদের করোনা পরীক্ষার সক্ষমতা নিয়ে নানা সীমাবদ্ধতা ছিল।

১২:৪৪ পিএম, ১৩ আগস্ট ২০২০ বৃহস্পতিবার

সবজি চাষে ব্যস্ত সময় পার করছে রংপুর অঞ্চলের চাষিরা

সবজি চাষে ব্যস্ত সময় পার করছে রংপুর অঞ্চলের চাষিরা

রংপুর অঞ্চলের কৃষকরা সবজি চাষাবাদে ঝুঁকে পড়েছে। অথচ এক সময় ধান চাষে নির্ভরশীল ছিল এ অঞ্চলের কৃষকদের। কম খরচে অল্প সময়ে ফলন ও দাম ভালো পাওয়ায় ধানের পাশাপাশি আগ্রহ বাড়ছে সবজি চাষাবাদে। আর তাই সবজি ক্ষেতে ব্যস্ত সময় পার করছেন চাষিরা।

১১:৩৪ এএম, ৭ ফেব্রুয়ারি ২০২০ শুক্রবার

পেঁপে চাষ পদ্ধতি

পেঁপে চাষ পদ্ধতি

পেঁপে বাংলাদেশের একটি অন্যতম প্রধান ফল। কাঁচা পেঁপে সবজি হিসেবে খাওয়া যায়। পুষ্টিমানে অত্যন্ত সমৃদ্ধ এই ফল মানব দেহে রোগ প্রতিরোধে কাজ করে। তাই বাংলাদেশে এখন পেঁপে চাষ প্রতিনিয়ত বেড়েই চলেছে আর তারই ধারাবাহিকতায় কৃষি উদ্যোক্তাদের চাহিদা বাড়ছে কীভাবে আধুনিক পন্থায় পেঁপে চাষ পদ্ধতি করা যায় তা।

১২:০২ পিএম, ২৫ জানুয়ারি ২০২০ শনিবার

ফাল্গুন এখনো আসেনি অথচ খুলনায় আমের আগাম মুকুল

ফাল্গুন এখনো আসেনি অথচ খুলনায় আমের আগাম মুকুল

ফাল্গুন এখনো আসেনি, শীতও শেষ হয়নি। অথচ এরই মধ্যে খুলনার কিছু আম গাছে আসতে শুরু করেছে মুকুল। বেশ কিছু এলাকায় আমের গাছে উঁকি দিচ্ছে আমের মুকুল। বাতাসে বইছে আমের মুকুলের মৌ মৌ সুবাস।

১১:২৩ এএম, ২২ জানুয়ারি ২০২০ বুধবার