Berger Paint

ঢাকা, শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১০ ১৪২৭

ব্রেকিং:
রূপান্তরের মাধ্যমে আরও সংক্রামক হতে পারে করোনা দাবি বিশেষজ্ঞদের নিয়োগ-বাণিজ্যের ৮০ ভাগ নিয়ন্ত্রণ করতেন মালেক! প্রেসিডেন্টের পূর্ব নির্ধারিত লন্ডন সফর স্থগিত ‘কোন রোহিঙ্গাকে বাংলাদেশি পাসপোর্ট দেয়া হবে না’ পরীক্ষার ৪৮ ঘণ্টার মধ্যে করোনা নেগেটিভ সনদ নিয়ে যেতে হবে সৌদি আরব
সর্বশেষ:
১১ দিনে ভারত গেল ৫০৩ মেট্রিক টন ইলিশ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ১৫ দিন পর এইচএসসি পরীক্ষা পশ্চিমবঙ্গে ২৪ ঘণ্টায় ফের সর্বোচ্চ মৃত্যু নভেম্বরে বাংলাদেশকে ভ্যাকসিন দিতে চায় রাশিয়া
করোনার এসময়ে সেক্স? করনীয় আর বর্জনীয়-

করোনার এসময়ে সেক্স? করনীয় আর বর্জনীয়-

এই মূহুর্তে বিশ্বব্যাপী আতঙ্ক রূপ ধারণ করেছে করোনাভাইরাস (COVID-19)। এখনো এর প্রতিকার বা ভ্যাকসিন নিশ্চিতভাবে তৈরী সম্ভব হয়নি। গোটা দুনিয়াজুড়ে লাফিয়ে বাড়ছে করোনায় (COVID-19) আক্রান্ত ও মৃতের সংখ্যা। মহামারী ভাইরাসের সংক্রমণ থেকাতে লকডাউন অথবা কারফিউ জারি হয়েছে বিশ্বের সব আক্রান্ত দেশে। এই মূর্তিমান আতঙ্ক অবস্থায় করোনা আবহে ঘরবন্দি অবস্থায় যৌনতা কি সুরক্ষিত? এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে বহু দম্পতিদের মধ্যে।

১১:১১ পিএম, ২০ এপ্রিল ২০২০ সোমবার

অন্তঃসত্ত্বা মা ও সন্তানের করোনার ঝুঁকি রয়েছে কি?

অন্তঃসত্ত্বা মা ও সন্তানের করোনার ঝুঁকি রয়েছে কি?

মা শব্দটি পৃথিবীর সব চেয়ে মধুর। আর এই মা হতে কত কিছুইনা সইতে হয়। পৃথিবীর চিরাচরিত নিয়ম অনুযায়ী একজন মাকে সন্তানকে পৃথিবীর আলো দেখাতে গর্ভে ধারণ করতে হয় ৯ মাস ১০ দিন। এই দিনগুলোতে সমস্ত সুখ বিসর্জন দিতে হয় প্রতিটি মাকে। তারা চাই সমস্ত কিছুর বিনিময়ে সুস্থ ফুটফুটে একটি সন্তান।

০৩:১০ পিএম, ৩ এপ্রিল ২০২০ শুক্রবার

মোবাইলে বেশী টাকা রিজার্চ করে রাখুন

মোবাইলে বেশী টাকা রিজার্চ করে রাখুন

চীন ফেরত চিকিৎসক ডা. কবীর উদ্দীন। যিনি ভারতে কোয়ারেন্টিন শেষে বাংলাদেশের এসেছেন। করোনা ভাইরাসের প্রভাবে লকডাউন হলে করণীয় সম্বন্ধে লিখেছেন ফেসবুকে। তিনি লেখেন,

০১:০১ পিএম, ২৩ মার্চ ২০২০ সোমবার

করোনা সংক্রামণ থেকে বাঁচতে যেভাবে লিফট ব্যবহার করবেন

করোনা সংক্রামণ থেকে বাঁচতে যেভাবে লিফট ব্যবহার করবেন

করোনা ভাইরাস থেকে নিজেদের রক্ষা করতে হলে সতর্কতায় একমাত্র অবলম্বন। আমরা সারাদিনই নানা কাজে একজন আরেকজনের সংস্পর্শে এসে থাকি। তার মধ্যে লিফট একটি মাধ্যম। যেখানে একত্রে অনেক মানুষ ওঠা হয়। তবে লিফট ব্যবহার করার ক্ষেত্রেও মানতে হবে কিছু নিয়ম। চলুন জেনে নেয়া যাক-

০৮:৫৭ এএম, ১৯ মার্চ ২০২০ বৃহস্পতিবার

করোনা ভাইরাসে যাদের মৃত্যু ঝুঁকি বেশি

করোনা ভাইরাসে যাদের মৃত্যু ঝুঁকি বেশি

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের বিশেষজ্ঞরা বলছেন, ১৪ লাখ মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর খারাপ পরিণতির শিকার হওয়ার ঝুঁকিতে আছেন। বয়স্কদের পাশাপাশি শারীরিকভাবে সমস্যাগ্রস্ত লোকজন এই তালিকায় রয়েছেন।

০৫:২৮ পিএম, ১৮ মার্চ ২০২০ বুধবার

মাত্র তিনটি অভ্যাসেই করোনা ভাইরাসকে জব্দ করা সম্ভব

মাত্র তিনটি অভ্যাসেই করোনা ভাইরাসকে জব্দ করা সম্ভব

বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা ভাইরাস সম্পর্কে সতর্কতাও জারি করেছে। এরইমধ্যে বাংলাদেশে তিনজন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে। তাই পুরো বাংলাদেশেই ভাইরাসটি ছড়িয়ে পড়ার শঙ্কা রয়েছে। খালি চোখে না দেখা করোনা ভাইরাসটি ইলেক্ট্রন মাইক্রোস্কোপের মাধ্যমে দেখতে হয়।

০১:১৪ পিএম, ৯ মার্চ ২০২০ সোমবার

পিরিয়ডের ব্যথা থেকে মুক্তি দেবে গরম চা

পিরিয়ডের ব্যথা থেকে মুক্তি দেবে গরম চা

পিরিয়ড একটি সাধারণ লক্ষণ। বিশেষ করে পিরিয়ডের প্রথম ও দ্বিতীয় দিন বেশি ব্যথা হয়ে থাকে। তবে জানেন কি? এই সমস্যার সমাধান করতে পারে গরম চা।

০৫:২৭ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২০ সোমবার

আজ কিস ডে

আজ কিস ডে

প্রাচীনকাল থেকে ভালোবাসার গভীরতা চুম্বনের মাধ্যমে প্রকাশ করা হয়ে থাকে। চুমু হলো ভালোবাসা প্রকাশের সবচেয়ে শক্তিশালী ভাষা। বিশ্বজুড়ে চলছে ভালোবাসা সপ্তাহ। ভালোবাসা দিবসের মধ্য দিয়ে শুক্রবার শেষ হবে এ সপ্তাহ। তার ঠিক একদিন আগেই কিস ডে। অর্থাৎ চুমু খাওয়ার দিন। সে দিনটি আজ।

০৯:১৯ এএম, ১৩ ফেব্রুয়ারি ২০২০ বৃহস্পতিবার

আসছে ঋতুরাজ বসন্ত

আসছে ঋতুরাজ বসন্ত

আর মাত্র ক’দিন। আসছে ঋতুরাজ বসন্ত। শীতের বিরহী ভাব থেকে বেরিয়ে আবার পত্র-পুষ্পে ভরে উঠবে বৃক্ষরাজি। প্রকৃতিতে তারই আমেজ। প্রকৃতি মেতে উঠেছে নতুন সাজে সাজতে

০৯:১৪ এএম, ১০ ফেব্রুয়ারি ২০২০ সোমবার

আজ থেকে শুরু ভ্যালেন্টাইনস সপ্তাহ

আজ থেকে শুরু ভ্যালেন্টাইনস সপ্তাহ

আজ ৭ই ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে ভ্যালেন্টাইনস সপ্তাহ। সবথেকে প্রথমে দিনটি ছিলো রোজ ডে। কাল ৮ই ফেব্রুয়ারি প্রপোজ ডে, ৯ই ফেব্রুয়ারি চকোলেট ডে,১০ ই ফেব্রুয়ারি টেডি ডে, ১১ ই ফেব্রুয়ারি প্রমিস ডে, ১২ ই ফেব্রুয়ারি হাগ ডে, ১৩ই ফেব্রুয়ারি কিস ডে আর সবশেষে ১৪ ই ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে হিসাবে পালন করা হয়।

১০:৩৭ পিএম, ৭ ফেব্রুয়ারি ২০২০ শুক্রবার

কাল ‘প্রপোজ ডে’

কাল ‘প্রপোজ ডে’

প্রহরশেষের আলোয় রাঙা সেদিন চৈত্রমাস তোমার চোখে দেখেছিলাম আমার সর্বনাশ’! চৈত্রের ঢের সময় বাকী থাকলেও বসন্ত যে আসন্ন তার জানান দিচ্ছে ফেব্রুয়ারি। নিন্দুকের কাছে মূল্য থাক আর না থাক প্রেমপিয়াসীদের কাছে ফেব্রুয়ারি ৮ মানেই ‘প্রোপজ ডে’।

০৮:৫৪ পিএম, ৭ ফেব্রুয়ারি ২০২০ শুক্রবার

শুরু হয়েছে ভালোবাসা সপ্তাহ, আজ ‘রোজ ডে’

শুরু হয়েছে ভালোবাসা সপ্তাহ, আজ ‘রোজ ডে’

আজ ৭ ফেব্রুয়ারি ‘রোজ ডে’ দিয়ে ভালোবাসা সপ্তাহ শুরু, যা শেষ হবে ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস এর মধ্যে দিয়ে। এ দিনে অনেকে একগুচ্ছ গোলাপ দিয়ে প্রিয়জনকে নিয়ে ভালোবাসা সপ্তাহ শুরু করছেন। আবার সঙ্গী নেই বলে কেউ কেউ আফসোসও করছেন বটে!

১০:২০ এএম, ৭ ফেব্রুয়ারি ২০২০ শুক্রবার

জেনে নিন মাস্ক কিভাবে ব্যবহার করবেন!

জেনে নিন মাস্ক কিভাবে ব্যবহার করবেন!

চিকিৎসকরা জানিয়েছেন, করোনা ভাইরাস আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির সংস্পর্শে এলে কিংবা তার সঙ্গে হাত মেলালেও সংক্রমিত হতে পারে যে কেউ। তাই এই ভাইরাস থেকে বাঁচতে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে।

০৬:০৭ পিএম, ২ ফেব্রুয়ারি ২০২০ রোববার

বিয়ের সাজ যেমন হতে পারে!

বিয়ের সাজ যেমন হতে পারে!

হঠাৎ কারো বিয়ের দাওয়াতে যাওয়ার নিমন্ত্রণ পেয়েছেন? ভাবছেন সেখানে যেতে কেমন করে সাজবেন, রাতের সাজ হলে সেটা কেমন হবে, দিনের সাজ হলে সেটা কেমন হবে? এমন অনুষ্ঠানের সাজে নিজেকে আরো আকর্ষণীয় করে তুলতে চায় সবাই। কেমন হবে পোশাক কিংবা জুয়েলারি তা নিয়েই যত চিন্তা। পোশাকের সঙ্গে মিলিয়ে কেমন পোশাক পরবেন, তা নিয়ে থাকছে আজকের আলোচনা।

১২:৩৯ পিএম, ৩১ জানুয়ারি ২০২০ শুক্রবার

শাড়ি পরতে লাগবে মাত্র এক মিনিট!

শাড়ি পরতে লাগবে মাত্র এক মিনিট!

নুডুলস বানাতে এখন দুই মিনিটের বেশি লাগে না! তারচেয়েও কম সময়ে চাইলে আপনি শাড়ি পরে নিতে পারবেন। এটা নিছক মজা নয়। এক মিনিটে যাতে পরা যায় সেই ভাবেই বানানো হয়েছে এসব শাড়ি। স্টাইল ও লুক—দুই দিক থেকেই মানানসই।

১০:৫৭ এএম, ২৫ জানুয়ারি ২০২০ শনিবার

চলুন জেনে নেই করোনা ভাইরাসের লক্ষণ ও প্রতিকার

চলুন জেনে নেই করোনা ভাইরাসের লক্ষণ ও প্রতিকার

চীনে গত ডিসেম্বর থেকে দেখা যাওয়া এই নতুন ভাইরাস মূলত ফুসফুসে বড় ধরণের সংক্রমণ ঘটায়। চীনা কর্তৃপক্ষ ইতোমধ্যেই নিশ্চিত করেছে যে অন্তত ১৭জন এই ভাইরাস সংক্রমণে মারা গেছে এবং আক্রান্ত হয়েছে আরও অন্তত ২০০ জন। খবর বিবিসি বাংলার।

০৭:৩৬ পিএম, ২৩ জানুয়ারি ২০২০ বৃহস্পতিবার

প্রচণ্ড খিদায় যে সব খাবার খেতে নেই

প্রচণ্ড খিদায় যে সব খাবার খেতে নেই

প্রচণ্ড খিদায় চোখের সামনে যা পান সবই খেয়ে ফেলতে ইচ্ছা করে। তবে এমন কিছু খাবার আছে, যেগুলো খিদা নিয়ে খাওয়া উচিত নয়। জি নিউজের এক প্রতিবেদনে বিষয়টি উঠে আসে।

০৭:৪৫ পিএম, ২২ জানুয়ারি ২০২০ বুধবার

অনাগত `শিশুর` সুস্থতায় বাবার ভূমিকা

অনাগত `শিশুর` সুস্থতায় বাবার ভূমিকা

বংশানু গতিক্রমে একজন বাবা তার স্ত্রীর গর্ভে দান করেন একটি শুক্রাণু, যা একটি ডিম্বানুর সাথে মিলিত হয়ে সৃষ্টি করেন একটি নতুন জীবন। সৃষ্টিকর্তার মহান কুদরতে ছেলে বা মেয়ে হয়ে উঠে মাতৃগর্ভে। চিকিৎসা বিজ্ঞানে তাদেরকে মাতৃগভেই নির্ধারণ করা হয়ে থাকে ছেলে (ঢণ) মেয়ে (ঢ ঢ) হিসাবে। আমরা পৃথিবীতে পেয়ে থাকি লাল টুকটুকে একটি বা দুটি, এভাবে বারটি (ডয়োডোক্যাপলেট) পর্যন্ত সন্তান। ঠিক ঐ মর্হুতে (নিউবর্ণ) বা সন্তানটি এক নজর দেখার জন্য দীর্ঘ প্রতীক্ষায় নবাগত অথিতিটির নানা, দাদা, কাকা, কাকি, খালা খালুসহ অনেকেই। কেউ কেউ ভাবছেন নবাগত সন্তানটি সুস্থ্য না অসুস্থ্য ও জম্ম ক্রুটি আছে কিনা।

০৪:০৭ পিএম, ১৮ জানুয়ারি ২০২০ শনিবার

বিয়েতে বাঙালি সাজ

বিয়েতে বাঙালি সাজ

শীতকালটা নিমন্ত্রণের মৌসুম। বৃষ্টি, গরমের উৎপাত নেই। বেশ নির্ঝাটে যাতায়াত করা যায়। আবার সাজের বেলায়ও ভারী মেকআপ, জমকালো পোশাক ব্যবহার করা যায়। বছরের এ সময়টা দেখা যায় নানা বিয়ে বা পার্টির নিমন্ত্রণ লেগেই থাকে।

১১:২৭ এএম, ১৭ জানুয়ারি ২০২০ শুক্রবার

আদা খেয়েই শুরু হোক শীতের সকাল

আদা খেয়েই শুরু হোক শীতের সকাল

শুধু রান্নাই সুস্বাদু করে না অনেক রোগ সারাতেও পটু আদা। নিয়মিত আদা খেলে খুসখুসে কাশি কমে, জ্বর সারায় এবং খাবার হজম হয় দ্রুত। এছাড়াও শরীর রাখে উষ্ণ। তাই দেরি না করে এখন থেকে আদা খেয়েই শুরু হোক শীতের সকাল।

০৮:১৬ পিএম, ১৩ জানুয়ারি ২০২০ সোমবার

যে সম্পর্ক দীর্ঘস্থায়ী হবার নয়

যে সম্পর্ক দীর্ঘস্থায়ী হবার নয়

প্রেম বা ভালোবাসা এই ভালোলাগারই নাম। প্রেমের এমন মিষ্টি সম্পর্কে জড়াতে চান না এমন কাউকে খুজে পাওয়া কঠিন। তবে এই সম্পর্কে জড়ানোর আগে তিনটি বিষয় মেনে চললে দুঃখ পাওয়ার ভয়টা কম থাকে। আর মন উজার করে ভালোবাসাও যায়। চলুন জেনে নেয়া যাক বিষয়গুলো-

১০:৩৫ পিএম, ১১ জানুয়ারি ২০২০ শনিবার

ভোরে বিছানা ছাড়ুন, উপকারিতা অনেক

ভোরে বিছানা ছাড়ুন, উপকারিতা অনেক

আর্লি টু বেড অ্যান্ড আর্লি টু রাইজ'। ছেলেবেলা থেকে বাবা-মা এটাই শিখিয়ে এসেছেন। আজও তারা বলে থাকেন, সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠে পড়তে। সত্যিই সকালে তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার অনেক উপকারিতা রয়েছে। জেনে নিন সেগুলো কী কী-

০৮:৪৫ এএম, ২ জানুয়ারি ২০২০ বৃহস্পতিবার

বৃষ্টির সম্ভাবনা, বাড়বে শীত

বৃষ্টির সম্ভাবনা, বাড়বে শীত

বৃহস্পতিবার (আজ) সারা দেশে আকাশ মেঘাচ্ছন্ন থাকবে এবং হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পাবে। হ্রাস পেতে পারে দিনের তাপমাত্রা। দেশের উত্তর-দক্ষিণাঞ্চলসহ সারাদেশে গত সপ্তাহের শেষ দিকে শীতের দাপট ছিল। তবে দক্ষিণাঞ্চলের জেলা ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, বরিশাল, খুলনা ও যশোর এবং উত্তরের চুয়াডাঙ্গা ও রাজশাহীতে তীব্র শীতের প্রভাব ছিল বেশি। ওই অঞ্চলে মৌসুমের প্রথম মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যায়। গত রবিবার থেকে অবশ্য সেই পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে।

০৯:৩৬ এএম, ২৬ ডিসেম্বর ২০১৯ বৃহস্পতিবার

২৫ ডিসেম্বর থেকে বৃষ্টি হওয়ার সম্ভাবনা

২৫ ডিসেম্বর থেকে বৃষ্টি হওয়ার সম্ভাবনা

আগামী  বুধবার থেকে বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগে। ২৭ ডিসেম্বর পর্যন্ত ওই সব এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে ভারি বর্ষণের সম্ভাবনা ক্ষীণ। অবশ্য এ সময়ে তীব্র শীত অনুভূত হবে না।

০৯:৩০ এএম, ২৩ ডিসেম্বর ২০১৯ সোমবার