ঢাকা, বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯,   অগ্রাহায়ণ ২৬ ১৪২৬

ব্রেকিং:
তারেক-ফখরুলসহ বিএনপির ১২ নেতার বিরুদ্ধে মামলা
সর্বশেষ:
একনেকে ৭ প্রকল্প অনুমোদন আর্থিক সীমাবদ্ধতাই এসডিজি অর্জনে বড় বাধা- রাষ্ট্রপতি কর্মীরা বাঁচলে আওয়ামী লীগ বাঁচবে- কাদের ভিপি নুরের বিরুদ্ধে মানহানির মামলা কাল বসছে পদ্মা সেতুর ১৮তম স্প্যান ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু ৪ জানুয়ারি ৭ দিনব্যাপী ‘ঢাকা বিশ্ববিদ্যালয় বই মেলা’ শুরু এসএ গেমসের পর্দা নামল
একনেকে ৭ প্রকল্প অনুমোদন

একনেকে ৭ প্রকল্প অনুমোদন

হযরত শহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরসহ ৭ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এসব প্রকল্প বাস্তবায়নে মোট খরচ ধরা হয়েছে ৯ হাজার ২৪১ কোটি ২৫ লাখ ২৫ হাজার টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৪ হাজার ৩১৫ কোটি টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে পাওয়া যাবে ৪ হাজার ৯২৬ কোটি ২৪ হাজার টাকা খরচ করা হবে।

০৯:৪১ পিএম, ১০ ডিসেম্বর ২০১৯ মঙ্গলবার

অর্থের সীমাবদ্ধতা এসডিজি অর্জনে বাধা- রাষ্ট্রপতি

অর্থের সীমাবদ্ধতা এসডিজি অর্জনে বাধা- রাষ্ট্রপতি

আজ মঙ্গলবার বিকেলে রাজধানীর একটি হোটেলে অন্তর্ভুক্তি ও টেকসই উন্নয়নে অর্থায়ন বিষয়ে এশিয়া প্যাসিফিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি বলেন, আর্থিক সীমাবদ্ধতাই বাংলাদেশসহ উন্নয়নশীল দেশেগুলোর জন্য টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণের সবচেয়ে বড় বাধা। তাই দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর ওপর জোর দেন তিনি।

০৮:৪৭ পিএম, ১০ ডিসেম্বর ২০১৯ মঙ্গলবার

সিনহার বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল

সিনহার বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল

ফারমার্স ব্যাংকের ৪ কোটি টাকা আত্মসাতের মামলায় সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

০৬:৪৩ পিএম, ১০ ডিসেম্বর ২০১৯ মঙ্গলবার

‘জয় বাংলা’কে জাতীয় স্লোগানের নির্দেশ

‘জয় বাংলা’কে জাতীয় স্লোগানের নির্দেশ

জয় বাংলা স্লোগান আপামর জনসাধারণের স্লোগান। এই স্লোগানকে বুকে ধারণ করেই সেদিন পাকিস্তানের বিরুদ্ধে গোটা বাঙ্গালী লড়াই করেছে। এই স্লোগান বাংলার মানুষের আত্মার সঙ্গে সম্পর্ক।

০৩:০৯ পিএম, ১০ ডিসেম্বর ২০১৯ মঙ্গলবার

মানবাধিকার লঙ্ঘনকারীদের কোন ছাড় নেই- প্রধানমন্ত্রী

মানবাধিকার লঙ্ঘনকারীদের কোন ছাড় নেই- প্রধানমন্ত্রী

মানবাধিকার লঙ্ঘনকারীদের ওপর হুঁশিয়ারি উচ্চারণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মানবাধিকার লঙ্ঘনকারী কেউ রক্ষা পাবে না। যেকোনো হত্যা ও মানবাধিকার লঙ্ঘনের বিচার করে দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করা হবে। তিনি বলেন, জঙ্গি, সন্ত্রাসী, মাদক ব্যবসায়ী, হত্যাকারী, দুর্নীতিবাজ যতবড় শক্তিশালী হোক, কেউ ছাড় পাবে না।

০২:০৮ পিএম, ১০ ডিসেম্বর ২০১৯ মঙ্গলবার

শহীদ মিনারে অজয় রায়ের মরদেহ

শহীদ মিনারে অজয় রায়ের মরদেহ

সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য কৃতী পদার্থবিদ অধ্যাপক ড. অজয় রায়ের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে নেওয়া হয়েছে। আজ মঙ্গলবার (১০ ডিসেম্বর) সকাল ১১টায় শহীদ মিনারে আনা হয় তাঁর মরদেহ। সেখানে সর্বস্তরের মানুষ তাঁকে শ্রদ্ধা জানান।

০১:১৫ পিএম, ১০ ডিসেম্বর ২০১৯ মঙ্গলবার

জাতীয় ভ্যাট দিবস আজ

জাতীয় ভ্যাট দিবস আজ

দুই বছর স্থগিত থাকার পর গত জুলাই থেকে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন করা হয়েছে। এ আইনের ওপর ভরসা করে এবার রাজস্ব আদায়ের বিশাল লক্ষ্যমাত্রা প্রাক্কলন করা হয়। তবে বাস্তবে দেখা যায়, ভ্যাট আহরণ চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে বাড়েনি; বরং আগের একই সময়ের তুলনায় কমেছে।

১২:২৪ পিএম, ১০ ডিসেম্বর ২০১৯ মঙ্গলবার

আজ বিশ্ব মানবাধিকার দিবস

আজ বিশ্ব মানবাধিকার দিবস

আজ বিশ্ব মানবাধিকার দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালিত হবে। বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে ঢাকায় বাংলাদেশ মানবাধিকার কমিশনের প্রধান কার্যালয় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে সকাল সাড়ে ৯টায় একটি শোভাযাত্রা শুরু করবে এবং জাতীয় প্রেস ক্লাবের সামনে গিয়ে তা শেষ হবে।

০৯:৩৯ এএম, ১০ ডিসেম্বর ২০১৯ মঙ্গলবার

ঢাকা-সিকিম সরাসরি বাস সার্ভিস চালু হচ্ছে

ঢাকা-সিকিম সরাসরি বাস সার্ভিস চালু হচ্ছে

ঢাকা থেকে ভারতের দার্জিলিং ও সিকিম রুটে প্রথমবারের মতো চালু হতে যাচ্ছে বিআরটিসির বাস সার্ভিস। আগামী ১২ ডিসেম্বর পরীক্ষামূলকভাবে ঢাকা থেকে সিকিম যাবে এই বাস।

০৮:৫৩ এএম, ১০ ডিসেম্বর ২০১৯ মঙ্গলবার

উপ-পুলিশ মহাপরিদর্শক পদমর্যাদার ১১ কর্মকর্তাকে বদলী

উপ-পুলিশ মহাপরিদর্শক পদমর্যাদার ১১ কর্মকর্তাকে বদলী

বাংলাদেশ পুলিশের উপ-পুলিশ মহাপরিদর্শক (ডিআইজি) পদমর্যাদার ১১ কর্মকর্তাকে বদলী করা হয়েছে। ৯ ডিসেম্বর রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ অধিশাখার উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ বদলী আদেশ জারি করা হয়।

০৮:৪৯ এএম, ১০ ডিসেম্বর ২০১৯ মঙ্গলবার

নারীর অর্থনৈতিক স্বাধীনতা গুরুত্বপূর্ণ- প্রধানমন্ত্রী

নারীর অর্থনৈতিক স্বাধীনতা গুরুত্বপূর্ণ- প্রধানমন্ত্রী

আজ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘বেগম রোকেয়া পদক-২০১৯’ প্রধান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘নারীর অর্থনৈতিক স্বাধীনতা গুরুত্বপূর্ণ। অর্থনৈতিক স্বাধীনতা ছাড়া নারীর উন্নতি সম্ভব নয়। অন্ধকার জগত থেকে নারীদের আলোর পথ দেখিয়েছিলেন বেগম রোকেয়া শাখাওয়াত হোসেন।’  

১০:১৪ পিএম, ৯ ডিসেম্বর ২০১৯ সোমবার

ডাকসু নেতাদের কর্মকাণ্ডে অসন্তোষ রাষ্ট্রপতি

ডাকসু নেতাদের কর্মকাণ্ডে অসন্তোষ রাষ্ট্রপতি

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নেতাদের কর্মকাণ্ডে অসন্তোষ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আবদুল হামিদ।

১০:০৪ পিএম, ৯ ডিসেম্বর ২০১৯ সোমবার

হাকিমপুরী জর্দা নিষিদ্ধ

হাকিমপুরী জর্দা নিষিদ্ধ

হাকীমপুরি জর্দায় যে লটের পণ্যে ক্ষতিকারক লেড, কেডমিয়াম, ক্রমিয়াম পাওয়া গেছে সেই লটের সমস্ত পণ্য বাজার থেকে উঠিয়ে নেয়ার আদেশ দিয়েছে বিশুদ্ধ খাদ্য আদালত।

০৯:৫১ পিএম, ৯ ডিসেম্বর ২০১৯ সোমবার

রাষ্ট্রপতির ভাষণের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন

রাষ্ট্রপতির ভাষণের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন

একাদশ জাতীয় সংসদের ২০২০ সালের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার দুপুরে (৯ ডিসেম্বর) সচিবালয়ে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিকদের একথা জানান মন্ত্রিপরিষদ সচিব আনোয়ারুল ইসলাম।

০৯:২৭ পিএম, ৯ ডিসেম্বর ২০১৯ সোমবার

অজয় রায়ের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

অজয় রায়ের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

সোমবার সকালে, বার্ধক্যজনিত কারণে রাজধানীর বারডেম হাসপাতালে দীর্ঘদিন চিকিৎসাধীন থাকা অবস্থায় মৃত্যুবরণ করেন পদার্থ বিজ্ঞানের বরেন্য অধ্যাপক অজয় রায়। ৮৫ বছর বয়সী এই অধ্যাপককে বেশ কিছুদিন ধরেই বারডেম হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে -আইসিইউ লাইফ সাপোর্টে রাখা হয়েছিলো। এই বরেন্য অধ্যাপক অজয় রায়ের মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

০৯:০১ পিএম, ৯ ডিসেম্বর ২০১৯ সোমবার

বেগম রোকেয়া পদক পেলেন ৫ নারী

বেগম রোকেয়া পদক পেলেন ৫ নারী

এবার বেগম রোকেয়া পদক পেলেন দেশের ৫ বিশিষ্ট নারী। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় বেগম রোকেয়া পদক ২০১৯ দেওয়ার জন্য পাঁচজন বিশিষ্ট নারী ব্যক্তিত্বকে নির্বাচন করেছে।

০২:৪৭ পিএম, ৯ ডিসেম্বর ২০১৯ সোমবার

অধ্যাপক অজয় রায় আর নেই

অধ্যাপক অজয় রায় আর নেই

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের বরেণ্য অধ্যাপক অজয় রায় মারা গেছেন। রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার দুপুর পৌনে ১টার দিকে তিনি মারা যান।

০২:৩৮ পিএম, ৯ ডিসেম্বর ২০১৯ সোমবার

অবৈধ সম্পদ অর্জনকারীদের সুখ শেষ- দুদক

অবৈধ সম্পদ অর্জনকারীদের সুখ শেষ- দুদক

কোন অবৈধ সম্পদ অর্জনকারীকে সুখে থাকতে দেবে না দুর্নীতি দমন কমিশন (দুদক) হুঁশিয়ারি সংস্থাটির চেয়ারম্যান ইকবাল মাহমুদের। আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে সোমবার (৯ ডিসেম্বর) সকালে দুদক আয়োজিত দিনব্যাপী অনুষ্ঠান উদ্বোধনী শেষে তিনি এ কথা বলেন।

১১:৫৪ এএম, ৯ ডিসেম্বর ২০১৯ সোমবার

আজ বেগম রোকেয়া দিবস

আজ বেগম রোকেয়া দিবস

বেগম রোকেয়া নারী মুক্তির এই স্বপ্নের কথা বলে গেছেন তার গল্প, উপন্যাস, প্রবন্ধসহ সব লেখালেখিতে। শুধু লেখনীতে নয়, বিদ্যালয় প্রতিষ্ঠাসহ নারীশিক্ষার প্রসারে তিনি কাজ করে গেছেন আমৃত্যু। বাংলার নারী  জাগরণের পথিকৃৎ এই মহীয়সীর জন্মদিন আজ। ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দে জমিদার পরিবারে রোকেয়ার জন্ম। ১৯৩২ সালের এই দিনেই মারা যান তিনি। দিনটি রোকেয়া দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

০৯:৪১ এএম, ৯ ডিসেম্বর ২০১৯ সোমবার

শীত নিয়ে দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস

শীত নিয়ে দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস

দেশের উত্তরাঞ্চলে বেশ ঠাণ্ডা পড়া শুরু হয়েছে এরইমধ্যে। রাজধানীর আবহাওয়া অফিসও জানান দিচ্ছে শীত আসছে। ডিসেম্বরের শেষ সপ্তাহে শীত একেবারে জেঁকে ধরবে, এমনটাই বলছে আবহাওয়া অফিস। তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে তীব্র শৈত্যপ্রবাহ ধরা হয়। পূর্বাভাসে বলা হচ্ছে, ডিসেম্বরে অন্তত দু-তিনটি তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে দেশের ওপর দিয়ে। চলতি মাসের শেষ ভাগে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে জোড়া মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা) কিংবা মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

০৯:৩০ এএম, ৯ ডিসেম্বর ২০১৯ সোমবার

সন্ত্রাসের বিরুদ্ধে ভূমিকা রাখবে সুস্থ ধারার চলচ্চিত্র

সন্ত্রাসের বিরুদ্ধে ভূমিকা রাখবে সুস্থ ধারার চলচ্চিত্র

জঙ্গিবাদ, মাদক, দুর্নীতি ও সন্ত্রাসের বিরুদ্ধে সরকারের অভিযান অব্যাহত থাকার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি জানান, সমাজের অন্যায় বা অনিয়ম রোধে চলচ্চিত্র বিশেষ ভূমিকা রাখতে পারে। দেশের নির্মাতাদের সুস্থ ধারার চলচ্চিত্র নির্মাণের আহ্বান জানান প্রধানমন্ত্রী।

১১:২১ পিএম, ৮ ডিসেম্বর ২০১৯ রোববার

পাঁচ বিশিষ্ট নারী পাচ্ছেন বেগম রোকেয়া পদক

পাঁচ বিশিষ্ট নারী পাচ্ছেন বেগম রোকেয়া পদক

এবার বেগম রোকেয়া পদক পাচ্ছেন দেশের ৫ বিশিষ্ট নারী। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় বেগম রোকেয়া পদক ২০১৯ দেওয়ার জন্য পাঁচজন বিশিষ্ট নারী ব্যক্তিত্বকে চূড়ান্তভাবে মনোনয়ন করেছে। আজ রোববার মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

১০:৩৮ পিএম, ৮ ডিসেম্বর ২০১৯ রোববার

প্রধানমন্ত্রীর সাথে দেখা করলেন সালমান-ক্যাট

প্রধানমন্ত্রীর সাথে দেখা করলেন সালমান-ক্যাট

 বঙ্গবন্ধু বিপিএল উদ্বোধনী অনুষ্ঠানে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন বলিউড সুপারস্টার সালমান খান ও অভিনেত্রী ক্যাটরিনা কাইফ।

১০:৩১ পিএম, ৮ ডিসেম্বর ২০১৯ রোববার

বঙ্গবন্ধু বিপিএল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধু বিপিএল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

জমকালো আয়োজনের মধ্য দিয়ে চলছে বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠান। রোববার সন্ধ্যা সাতটার দিকে মিরপুর স্টেডিয়ামে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন ঘোষণা করেছেন।  

১০:২৫ পিএম, ৮ ডিসেম্বর ২০১৯ রোববার