নাগেশ্বরী পৌরসভার জলাবদ্ধতা নিরসনে ড্রেন নির্মাণ শেষ

এম এম আল মামুন

২৫ সেপ্টেম্বর ২০২৩, ১০:৪৮ এএম


নাগেশ্বরী পৌরসভার জলাবদ্ধতা নিরসনে ড্রেন নির্মাণ শেষ

ছবি- প্রতিদিনেরচিত্র বিডি।

 

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অফিসের তত্ত্বাবধায়নে ৩২পৌরসভা প্রজেক্টের আওতায় নাগেশ্বরী পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনা, জলাবদ্ধতা নিরসন ও নাগরিক স্যানিটেশন স্বাস্থ্যসেবা উন্নয়নে নাগেশ্বরী বাসষ্ট্যান্ড থেকে বোয়ালেরডারা পর্যন্ত তিন কিলোমিটার প্রাইমারী ড্রেন প্রকল্প কাজ ইতিমধ্যেই শেষ হওয়ায় এর সুফল ভোগ করছেন পৌরবাসী। কুড়িগ্রাম জেলা প্রশাসক বলছেন সফল সরকারের স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের লক্ষে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধায়নে ড্রেন নির্মাণ কাজ সফলভাবে শেষ হওয়ায় পৌরবাসী এর সুফল পাচ্ছেন।

 

সরেজমিনে গিয়ে জানা গেছে, জানা গেছে, ৩২পৌরসভা প্রজেক্টের আওতায় কুড়িগ্রাম জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রচেষ্টায় নাগেশ্বরী উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অফিসের উপ-সহকারী প্রকৌশশী ফিরোজ কবীর এর নিরলস প্রচেষ্টা ও তত্ত্বাবধায়নে নাগেশ্বরী পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনা, জলাবদ্ধতা নিরসন ও নাগরিক স্যানিটেশন স্বাস্থ্যসেবার উন্নয়নের লক্ষে নাগেশ্বরী বাসষ্ট্যান্ড থেকে বোয়ালেরডারা পর্যন্ত তিন কিলোমিটার প্রাইমারী ড্রেন নির্মাণ কাজের ঠিকাদারী প্রতিষ্ঠান খায়রুল এন্টারপ্রাইজ (জেভি) ও ঠিকাদার আমিনুর ইসলাম মাস্টারের মাধ্যমে ড্রেন প্রকল্পের কাজ চলতি সপ্তাহে বিধি মোতাবেক শেষ হয়েছে। ড্রেন নির্মাণ বাস্তবায়ন শেষ হওয়ায় পৌরবাসীর দূষিত পানি ও ময়লা আবর্জনা নিস্কাশন, বাড়ি ও বন্যার পানি ড্রেন দিয়ে নেমে যাওয়ার ফলে শহর হচ্ছে পরিস্কার পরিচ্ছন্ন আর জনগণের স্যানিটেশন জনস্বাস্থ্য সার্বিকভাবে উন্নীত হচ্ছে। ড্রেন নির্মাণ বাস্তবায়ন কাজ শেষ হওয়ায় বদলে গেছে নাগেশ্বরীর দৃশ্যপট।

 

নাগেশ্বরী বোয়ালেডারা গ্রামের আনোয়ার হোসেন, আব্দুল লতিফ, মোসলেম আলী ও হাফিজুর রহমানসহ অনেকে বলেন, নাগেশ্বরী পৌরসভার বাসষ্ট্যান্ড থেকে বোয়ালেরডারা পর্যন্ত তিন কিলোমিটার প্রাইমারী ড্রেন নির্মাণ সঠিকভাবে শেষ হওয়ায় পৌরসভার দূষিত পানি ও ময়লা আবর্জনা নিস্কাশন, বাড়ি ও বন্যার পানি ড্রেন দিয়ে দ্রুত নেমে যাচ্ছে। ফলে আমরা এর অনেক সুফল ভোগ করছি।

 

ঠিকাদার আমিনুর ইসলাম বলেন, নাগেশ্বরী পৌরসভার বাসষ্ট্যান্ড থেকে বোয়ালেরডারা পর্যন্ত তিন কিলোমিটার প্রাইমারী ড্রেন নির্মাণ কাজ বিধি মোতাবেক শেষ করা হয়েছে।

 

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর নাগেশ্বরী উপজেলার উপ-সহকারী প্রকৌশলী মো. ফিরোজ কবীর বলেন, কুড়িগ্রাম জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রচেষ্টায় ৩২পৌরসভা প্রজেক্টের আওতায় নাগেশ্বরী পৌরসভায় ড্রেন নির্মাণ কাজ শেষ হয়েছে। ড্রেন নির্মাণ শেষ হওয়ায় পৌরবাসীর দূষিত পানি ও ময়লা আবর্জনা নিস্কাশন, বাড়ি ও বন্যার পানি ড্রেন দিয়ে নেমে যাচ্ছে আর জনগণরা স্যানিটেশন জনস্বাস্থ্য পাচ্ছে।

 

কুড়িগ্রাম জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. হারুনুর রশিদ বলেন, কুড়িগ্রামের নাগেশ্বরী পৌরসভা জনস্বাস্থ্য ও মানুষের জীবনমান উন্নত করতে ড্রেন নির্মাণ করা হয়েছে। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের চ্যালেঞ্জ পৌরসভায় ড্রেন নির্মাণ কাজ সফলভাবে শেষ করা হয়েছে।

 

নাগেশ্বরী পৌরসভা মেয়র মোহাম্মদ হোসেন ফাকু বলেন, পৌরবাসীর নাগরিক সুবিধা নিশ্চিত করতে বিভিন্ন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। পাশাপাশি পৌর এলাকায় জলাবদ্ধতা নিরসনে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে একটি প্রকল্পের কাজ ইতিমধ্যেই সফলভাবে শেষ হয়েছে। নাগেশ্বরী পৌরসভার সকল উন্নয়ন কার্যক্রম চালিয়ে যাওয়া হবে বলে জানান তিনি।

 

কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ বলেন, সফল সরকারের স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের লক্ষে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধায়নে ড্রেন নির্মাণ কাজ সফলভাবে শেষ হওয়ায় নাগেশ্বরী পৌরবাসী এর ব্যাপক সুফল পাচ্ছেন।

Ads