তীব্র গরমে উত্তর প্রদেশে ৭২ ঘণ্টায় ৫৪ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

১৮ জুন ২০২৩, ১২:৪৫ পিএম


তীব্র গরমে উত্তর প্রদেশে ৭২ ঘণ্টায় ৫৪ জনের মৃত্যু

 

তীব্র তাপদাহে নাকাল ভারতের উত্তর প্রদেশ। তিন দিনে রাজ্যটির বালিয়া জেলায় অন্তত ৫৪ জনের মৃত্যু হয়েছে। হাসপাতালে ভর্তি হয়েছে ৪০০ জন। আজ রোববার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

 

যদিও দেশটির চিকিৎসকরা বলেছেন, এসব মৃত্যুর নানা কারণে হতে পারে কিন্তু তীব্র তাপ এর একটি অন্যতম কারণ। চিকিৎসকদের পক্ষ থেকে বলা হয়েছে, প্রচণ্ড গরমের কারণে হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়ছে।
 

প্রতিবেদনে বলা হয়েছে, রাজ্যজুড়ে তীব্র তাপদাহ চলছে, বেশির ভাগ অঞ্চলেই এর তাপমাত্রা ৪০ ডিগ্রি।

 

এনডিটিভি বলছে, এসব রোগী জ্বর, শ্বাসকষ্ট ও অন্যান্য সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। জেলা হাসপাতাল বালিয়ার ইনচার্জ মেডিকেল সুপারিনটেনডেন্ট এসকে যাদব বলেছেন, গত ১৫ জুন ২৩ জনের, ১৬ জুন ২০ জনের এবং গতকাল মারা গেছেন ১১ জন।

 

দেশটির চিকিৎসকরা প্রচণ্ড রোদে দিনের বেলায় জরুরি প্রয়োজন ব্যতীত ৬০ বছর বয়সীদের ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন।

 

বালিয়ার প্রধান স্বাস্থ্য কর্মকর্তা জয়ন্ত কুমার শনিবার এপিকে বলেছেন, ‘আমরা গত বৃহস্পতিবার ২৩ জনের মৃত্যুর খবর পাই আমরা। আর শুক্রবার ১১ জনের। তারা আগে শারিরীক জটিলতায় ভুগছিলেন। এই গরমে অবস্থা আরও অবনিত হয়।’ তিনি আরও জানান, বেশির ভাগই হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং ডায়রিয়াজনিত কারণে মৃত্যু হয়েছে।

Ads