ঢাকা, রোববার   ২৯ মার্চ ২০২০,   চৈত্র ১৫ ১৪২৬

পীরগঞ্জে বেড়েছে পলিথিনের ব্যবহার

সবুজ আহম্মেদ, পীরগঞ্জ প্রতিনিধি

প্রতিদিনের চিত্র

প্রকাশিত : ০৫:৪২ পিএম, ১৭ জানুয়ারি ২০২০ শুক্রবার

ছবি-প্রতিদিনের চিত্র

ছবি-প্রতিদিনের চিত্র

ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জে বেড়েছে পলিথিন এর ব্যবহার। বিশেষ করে বাজারের দোনাকগুলোতে এর বিকল্প যেন কিছু নেই। শাকসবজি কাঁচাবাজার ও ফলমুল থেকে শুরু করে মাছ, মাংস, ডিম এমনকি তৈল পর্যন্ত বিক্রি করা হচ্ছে নিষিদ্ধ পলিথিন। এতে রাস্তাঘাট ও চারদিকে এসব পলিথিনে বাজার সয়লাব।

পলিথিন ব্যবহার যে নিষিদ্ধ তা ভুলে গেছে ব্যবসায়ীরা। আইনকে তোয়াক্কা না করেই বাজারজাত করছে পলিথিন। দীর্ঘদিন কোনো ভ্রাম্যমাণ আদালত পরিচালনা না হওয়ায় এর নিষেধাজ্ঞা আঁচ করতে পারছে না কেউ।

উপজেলা কৃষি অধিদপ্তর সূত্র মতে ফসলের জমিতে পলিথিন থাকলে মাটির স্বাভাবিক উর্বরতা কমিয়ে দেয় এবং পরবর্তী সময়ে উর্বরতা বৃদ্ধি করতে বাঁধা প্রদান করে। চিকিৎসকরা বলছেন বড় রকমের রোগের প্রকোপ সৃষ্টি হয় পলিথিনের মধ্যে খাদ্য ও খরচ বহনের ক্ষেত্রে। এসব ক্ষতিকর দিক থেকে উত্তোরণের জন্য দেশিয় তৈরী পাট পণ্য ব্যাগ ব্যবহার করা উচিত।

সরেজমিনে বাজার ঘুরে দেখা যায়, পাট এর ব্যাগ সহ অন্যান্য ব্যাগ উৎপন্ন সরবরাহ খুবই কম। প্রতিটি দোকানে পলিথিন এর ব্যাগ আছে কিন্তু প্রতিটি দোকানে নেই পাটের বা অন্যান্য ব্যাগ। তাছাড়া পাট পণ্য বাজারে সরবরাহ বাধ্য বাধকতার আইন প্রয়োগ এ উপজেলায় দেখা মিলছেুু না।
এ ব্যাপারে পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ রেজাউল করিম আমার সংবাদ’কে জানান, শিগরই এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে। দোকানগুলোতে অভিযান পরিচালনার মাধ্যমে পলিথিনের ব্যবহার থেকে সরে আসতে বলা হবে।