ঢাকা, শুক্রবার   ০৯ জুন ২০২৩,   জ্যৈষ্ঠ ২৬ ১৪৩০

তিন মাসের মধ্যে যুক্তরাজ্যে পাওয়া যাবে করোনার ভ্যাকসিন!

আন্তর্জাতিক ডেস্ক

প্রতিদিনের চিত্র

প্রকাশিত : ০৫:৪৯ পিএম, ৩ অক্টোবর ২০২০ শনিবার

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

 

আগামী তিন মাসের মধ্যে যুক্তরাজ্যে করোনা ভাইরাসের ভ্যাকসিন পাওয়া যাবে এমনটাই আভাস দিলেন দেশটির বিজ্ঞানীরা। করেনার টিকা নিয়ে কাজ করা অক্সফোর্ডের বিজ্ঞানীরা আশা করছেন, দেশটির সংশ্লিষ্ট বিভাগ ২০২১ সালের আগেই এই টিকার অনুমোদন দেবে।

 

যুক্তরাজ্যে করোনার প্রতিরোধমূলক কর্মসূচির আওতায় শিশুদের বাদ রেখে টিকা কর্মসূচি চালানো হবে। দ্রুত এ কর্মসূচি শুরু হবে। এ কর্মসূচির আওতায় ছয় মাসের মধ্যেই প্রত্যেক প্রাপ্তবয়স্ক নাগরিক এক ডোজ করোনার টিকা পেতে পারেন।

 

ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি (ইএমএ) বলেছে, তারা রিয়েল টাইমে অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ডের সম্ভাব্য টিকাটির পর্যালোচনা শুরু করবে। ইউরোপ অঞ্চলে দ্রুত টিকা অনুমোদনের প্রক্রিয়া হিসেবে এ ধরনের উদ্যোগ প্রথম নেয়া হচ্ছে।

অক্সফোর্ডের পরীক্ষামূলক এই টিকা এখন পর্যন্ত সবচেয়ে অগ্রগামী হিসেবে বিবেচনা করা হচ্ছে। মহামারী থেকে রক্ষা পেতে টিকাকেই ভরসা মানছেন বিশেষজ্ঞরা।

 

গত মাসে অক্সফোর্ডের করোনার টিকা পরীক্ষা সাময়িক বন্ধ হয়ে গিয়েছিল। টিকায় এক স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকাকে চূড়ান্ত ধাপে থাকা পরীক্ষা বন্ধ করতে হয়েছিল। তবে গবেষকেরা বলেন, ওই অসুস্থতা টিকা সংক্রান্ত ছিল না।